গফরগাঁওয়ে ইমাম হত্যার রহস্য উন্মোচন : ডিবির হাতে গ্রেফতার ২

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ ময়মনসিংহের গফরগাওয়ে ইমাম হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে ডিবি পুলিশ। হত্যাকান্ডে অভিযুক্ত দুইজনকে গাজীপুরের শ্রীপুর থেকে মঙ্গলবার গ্রেফতার করা হয়। ডিবির চৌকস ওসি শাহ কামাল আকন্দের নেতৃত্বে একটি দল তাদেরকে গ্রেফতার করে।

গ্রেফতারদের মধ্যে সিরাজ আলোচিত ইমাম হাফেজ আজিম উদ্দিন হত্যার দায় স্বীকার করে আদালতে লোমহর্ষক বর্ণনা দিয়েছে। গ্রেফতারকৃতদের মতে, মাছের প্রকল্প নিয়ে নিহত ইমামের সাথে বিরোধের জের ধরে তাকে হত্যা করা হয়েছে। ইমাম হত্যার রহস্য উদঘাটন ও অভিযুক্তদের গ্রেফতারের মধ্য দিয়ে ময়মনসিংহ ডিবি পুলিশ আবারো তাদের দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে।

 

প্রাপ্ত তথ্যে জানা গেছে, গত ১৯ সেপ্টেম্বর গফরগাঁও উপজেলার পাগলা থানার সাধুয়া গ্রামে শনিবার রাতে মসজিদে এশার নামাজের ইমামতি শেষে বাড়ি ফেরার পথে হাফেজ মাওলানা মোঃ আজিম উদ্দিন নামক এক ইমামকে জবাই করে খুন করেছে দুর্বত্তরা। নিহত ইমাম হাফেজ মাওলানা আজিম উদ্দিন বেলদিয়া গ্রামের মৃত শেখ মজরত আলীর ছেলে। তিনি গত ২০ বছর ধরে সাধুয়া গ্রামের মতিন মাষ্টারের বাড়ির জামে মসজিদের ইমামমতি করে আসছিলেন।

এলাকাবাসী ও থানা পুলিশ সূত্রে জানা গেছে, হাফেজ মাওলানা মো আজিম উদ্দিন প্রতিদিনের ন্যায় সাধুয়া জামে মসজিদে এশার নামাজের ইমামতি করে পায়ে হেটে রাত সোয়া আটটার দিকে বাড়ি ফিরছিলেন। মসজিদ থেকে ৫০০ মিটার দুরে সাধুয়া-নিগুয়ারি খালের পাশে সাধুয়া মার্কেটের নিকটে দুর্বত্তরা তার গলা কেটে জবাই করে খুন করে ফেলে রেখে যায়। নিহতের শরীরের বিভিন্ন স্থানে আরো আরও পাঁচ/ ছয়টি ধারোলো অস্ত্রের আঘাত আছে। পথচারীরা দেখতে পেয়ে চিৎকার করলে এলাকাবাসী উপস্থিত হয়ে পাগলা থানা পুলিশকে খবর দেয়।

 

এ ঘটনায় নিহতের স্ত্রী মোছাঃ বিলকিছ খাতুন পাগলা থানায় মামলা নং-৯ তারিখ-২০/০৯/২০২০ ইং, ধারা-৩০২/৩৪ দায়ের করেন। অজ্ঞাতনামা এই হত্যাকান্ডের ঘটনা এবং মামলাটি ময়মনসিংহের দায়িত্বশীল ও দ পুলিশ সুপার গুরুত্বের সাথে নিয়ে তাৎনিক ডিবি পুলিশকে মাঠে নামায়। ডিবি পুলিশের চৌকস ওসি শাহ কামাল অজ্ঞাতনামা এই হত্যাকান্ডের রহস্য উন্মোচন করতে গফরগাও, পাগল, শ্রীপুরসহ আশপাশ এলাকায় টানা চিরুনী অভিযান শুরু করেন।

 

পুলিশ জানান, পুলিশ সুপারের দিকনির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) ফজলে রাব্বির নেতৃত্বে ডিবির শাহ কামাল আকন্দ পিপিএম (বার) গত কয়েকদিন ধরে বিভিন্ন জায়গায় টানা অভিযান পরিচালনা করে। তথ্য পর্যালোচনাশেষে মঙ্গলবার ডিবির ওসি শাহ কামাল আকন্দ গাজীপুরের শ্রীপুরের বরমী এলাকা থেকে ইমাম হত্যাকান্ডে অভিযুক্ত ২ ঘাতককে গ্রেফতার করে। তারা হলো, গফরগাওয়ের পাগলা থানার অললী গ্রামের হাফিজ উদ্দিন শেখের ছেলে সিরাজ শেখ ও সাধুয়া গ্রামের দুলাল শেখের ছেলে সুজন মিয়া। গ্রেফতারকৃতদের তথ্য মতে ওসি আরো জানান, একটি মাছের প্রকল্প নিয়ে গ্রেফতারকৃতদের সাথে নিহত ইমামের বিরোধ ছিল।

 

এই বিরোধের জের ধরে তারা চারজনে মিলে পরিকল্পিতভাবে ইমামকে হত্যা করে কৌশলে পালিয়ে যায়। ডিবির ওসি জানান, গ্রেফতারকৃতদেরকে বুধবার আদালতে পাঠানো হয়েছে। এর মধ্যে সিরাজ শেখ আলোচিত এই ইমাম হত্যার দায় স্বীকার করে লোমহর্ষক বর্ণনা দিয়েছে। ওসি আরো বলেন, এই হত্যাকান্ডে জড়িত অন্যান্যদের তথ্য সংগ্রহ হয়েছে। তাদেরকে দ্রুততম সময়ে গ্রেফতার করতে পুলিশ অবিযান চালিয়ে যাচ্ছে।