বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাকৃবি গণতান্ত্রিক শিক্ষক ফোরামের শ্রদ্ধাঞ্জলি ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২০

দীন মোহাম্মদ দীনু  : গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ১৪২৭ বঙ্গাব্দের কার্যনির্বাহী সংসদ,বাকৃবি আজ শনিবার ৩ অক্টোবর ২০২০ তারিখ বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

মুজিব শতবর্ষে দাঁড়িয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত এক কোটি বৃক্ষের চারা রোপণের অংশ হিসেবে আজ যথাযথ স্বাস্থ্য সুরক্ষা মেনে এ কর্মসূচি পালন করা হয়।

বাকৃবি ভিসি প্রফেসর ড লৎফুল হাসান কতৃর্ক বাকৃবিতে মুজিববর্ষ পালনের অংশ হিসাবে ১লক্ষ গাছের চারা রোপন ও বিতরণের ঘোষণার প্রেক্ষিতে, ভাইস চ্যান্সেলরের আহবানে সাড়া দিয়ে গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এ কমর্সূচির আয়োজন করেছে ।

গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এর সভাপতি প্রফেসর ড. মোঃ রকিবুল ইসলাম খান এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাকৃবি শিক্ষক সমিতি’র সভাপতি প্রফেসর ড.ফরিদা ইয়াসমিন বারী।

এ সময় প্রফেসর ড একেএম জাকির হোসেন,প্রফেসর ড আবু হাদী নূর আলী খানসহ শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এর সভাপতি প্রফেসর ড. মোঃ রকিবুল ইসলাম খান এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, মুক্তিযুদ্ধের চেতনা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এর সৃষ্টি লগ্ন থেকে কৃষি শিক্ষা ও গবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং গবেষণালব্ধ জ্ঞান ও প্রযুক্তির সম্প্রসারণের মাধ্যমে জাতীয় উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে।

লাখো শহীদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালে অর্জিত স্বাধীনতার ফলে আমরা একটি স্বাধীন ভূখণ্ড পেয়েছি। লাল সবুজ পতাকার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করতে পেরেছিলেন যে, স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কৃষি প্রধান বাংলাদেশের কৃষি খাতকে আধুনিকায়ন ও উন্নত প্রযুক্তি নির্ভর কৃষিতে রূপান্তরিত করতে হবে।

তাইতো, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে দাঁড়িয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসক ও প্রকৌশলীদের ন্যায় সরকারী চাকুরীতে প্রবেশপদে কৃষিবিদদের প্রথম শ্রেণী মর্যাদা ঘোষণা করেন। ফলে মেধাবী কৃষিবিদদের কৃষকের সাথে প্রত্যক্ষ সংশ্লিষ্টতা ও কার্যকরী ভূমিকার ফলে যুদ্ধ বিধ্বস্ত স্বাধীন বাংলাদেশে কৃষি বিপ্লবের সূচনা হয় এবং বাংলাদেশের উন্নয়নে কৃষির অবদান আজ সর্বজনস্বীকৃত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী সিদ্ধান্ত ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। গণতান্ত্রিক শিক্ষক ফোরাম গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্য,১৯৫২ ও ১৯৭১ সালে আত্মদানকারী সকল শহীদ, জাতীয় চার নেতাসহ গণতান্ত্রিক সকল আন্দোলনে নিহত শহীদদের।