প্রিয় নেতা বদিউজ্জামানকে শেষ বিদায় জানাতে জনতার ঢল

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২১

এম উজ্জ্বল, নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি:

প্রিয় নেতা বদিউজ্জামান বাদশাকে শেষ বিদায় জানাতে হাজার হাজার জনতার ঢল নামে শেরপুরের নালিতাবাড়ী শহরের তারাগঞ্জ সরকারি পাইলট উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে। এসময় হাজার হাজার জনতা অশ্রুশিক্ত নয়নে শেষ বিদায় দেন নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য বদিউজ্জামান বাদশাকে। মৃত্যু কালে তার বয়স হয়েছিল (৬৩) তেষট্টি বছর।

গত সোমবার সন্ধ্যা সাতটার দিকে নালিতাবাড়ী পৌরশহরের তারাগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তাঁর শেষ জানাজা অনুষ্ঠিত হয়। পরে শহরের ছিটপাড়া সামাজিক করবস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাঁকে দাফন করা হয়।

বদিউজ্জামান বাদশা ক্যানসারে আক্রান্ত হয়ে রোববার (২১ নভেম্বর) রাত ২টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।


বদিউজ্জামান বাদশার জানাজায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, জাতীয় সংসদের হুইপ মো. আতিকুর রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব আবদুস সামাদ ফারুক, শেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চন্দন পাল, শেরপুর পৌরসভার মেয়র গোলাম কিবরিয়া, নালিতাবাড়ী উপজেলা চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, নকলা উপজেলা চেয়ারম্যান শাহ মো. বোরহান, নালিতাবাড়ী পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দিক সহ আরো অনেকে অংশ নেন। এ সময় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাঁকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

দলীয় সূত্রে জানা গেছে, ২০০৯ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন বদিউজ্জামান। উপজেলা চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নিয়ে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনে বিদ্রোহী প্রার্থী হিসেবে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে নির্বাচন থেকে সরে দাঁড়ান।
পরিবার সূত্রে জানা গেছে, গত সেপ্টেম্বরে বদিউজ্জামান বাদশা প্রথমে করোনাভাইরাস ও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। দেশে কয়েকটি হাসপাতালে তাঁর চিকিৎসার পর গত ২২ অক্টোবর তাঁকে ভারতের চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষায় জানা যায়, তিনি করোনা ও ডেঙ্গুর পাশাপাশি ক্যানসারেও আক্রান্ত। তাঁর শারীরিক অবস্থা আরও অবনতি হলে চিকিৎসকদের পরামর্শে দেশে ফিরিয়ে আনা হয়। প্রথমে বিআরবি ও পরে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।


সোমবার সকালে ঢাকার মোহাম্মদপুর নিজ বাস ভবনে প্রথম জানাজা, ফার্মগেট খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে দ্বিতীয় জানাজা, দুপুরে ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় চত্বরে তৃতীয় জানাজা এবং নালিতাবাড়ীর সরকারি তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ে শেষ জানাজা অনুষ্ঠিত হয়।
বরেণ্য কৃষিবিদ বদিউজ্জামান বাদশার মৃত্যুতে এলাকাজুড়ে নেমেছে শোকের মাতম। ত্যাগী এই নেতার মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক মহল, শিক্ষক-শিক্ষার্থী, ব্যবসায়ী সংগঠন, শ্রমিক সংগঠন, সামাজিক সংগঠন সহ বিভিন্ন মহল থেকে মরহুমের শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।