শুরু হচ্ছে টেন টেন দেশীয় অনলাইন শপিং উৎসব

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২০

স্বজন ডেক্স : “দেশের টাকা দেশেই থাকুক” এই স্লোগান নিয়ে দেশের ১৪টি শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে শুরু হলো “১০-১০” দেশীয় অনলাইন শপিং উৎসবI ।

শুক্রবার দুপুর ১১টায় অনলাইনে অনুষ্ঠিত হয় ’১০-১০’ – দেশীয়  অনলাইন শপিং উৎসব’’ এর উদ্বোধনী অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন,  ‘‘আমরা ৪র্থ শিল্প বিপ্লবে প্রবেশ করছি। সকল প্রচলিত ব্যবসা একদিন ডিজিটাল কমার্সে রুপান্তরিত হবে। আজকের ’১০-১০’ – দেশীয়  অনলাইন শপিং উৎসব’’ ই-কমার্সের অগ্রগতিতে ভূমিকা রাখবে।

আজ যা চ্যালেঞ্জ আগামীতে তা সফলতায় পরিণত হবে।’’ উল্লেখ্য  দেশীয় ১৪ টি ই-কমার্স কোম্পানী প্রতিবছরের ন্যায় এবারো দেশীয় ই-কমার্সের উন্নয়নে এই কর্মসূচী গ্রহণ করেছে। ১০ অক্টোবর থেকে ১০ দিনের জন্য প্রতিষ্ঠানগুলো ফ্রি ডেলিভারীসহ বিভিন্ন অফার ঘোষনা করেছে।

ডাক ও টেলিযোযোগ মন্ত্রী বলেন, ই-কমার্স সেক্টরের আজকের উন্নতি এবং গ্রাহকদের আস্থা অর্জন করার ক্ষেত্রে মূল ভূমিকা কিন্তু দেশীয় প্রতিষ্ঠানগুলোর। তারাই ছোট ছোট উদ্যোগ নিয়ে ডিজিটাল কর্মাস শুরু করেছে। যখন অনেকে এটা নিয়ে সন্দিহান ছিলেন।

এর পেছনে সবচেয়ে বেশী ভূমিকা রেখেছে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ। তিনি আরো বলেন, আপনাদের উদ্যোগগুলোই দেশের ই-কমার্সকে এগিয়ে নিয়ে যাবে এবং দেশকে এগিয়ে নিয়ে যাবে। আমি বিশ্বাস করি বাংলাদেশী প্রতিষ্ঠান এবং বাংলাদেশের তরুনরাই দেশকে বদলে দিবে। তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন ও দেশীয় প্রতিষ্ঠানগুলোর সাফল্য কামনা করেন।

সভাপতির বক্তবে ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, দেশীয় কোম্পানীগুলো সেবা দিতে এবং গ্রাহক সেবার মান উন্নত করতে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে ’১০-১০’ – দেশীয়  অনলাইন শপিং উৎসব’’  গ্রাহকের আস্থার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে এবং দেশের ই-কমার্সকে এগিয়ে নিয়ে যাবে।

শুভেচ্ছে বক্তব্যে ই-ক্যাবের ভাইস প্রেসিডেন্ট সাহাব উদ্দীন শিপন বলেন, মূলত দেশীয় ই-কমার্সের উন্নয়ন ও গ্রাহক পর্যায়ে উন্নত সেবা নিশ্চিত করতে দেশীয় ১৪টি প্রতিষ্ঠান এক হয়ে আগামী ১০ অক্টোবর থেকে ১০ দিনের জন্য বিশেষ ক্যাম্পেইন করবে। এসম্পর্কিত তথ্য পাওয়া যাবে tenten.com.bd এ। এবারের আয়োজনের আয়োজক পার্টনার হিসাবে আছে ই-ক্যাব আর পেমেন্ট পার্টনার হিসাবে থাকছে বিকাশ।

প্রতিটি ই-কমার্স সাইট আগামী ১০ দিন নানা ধরণের অফার তাদের অনলাইন কাস্টমারদের।  বিকাশের মাধ্যমে পেমেন্ট করলেই পাওয়া যাবে ১০% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক I

আর পাওয়া যাবে সারাদেশে ফ্রি ডেলিভারি। এছাড়াও থাকবে ৫০% এর বেশি ডিসকাউন্ট ভাউচার, ‘একটা কিনলে একটা ফ্রি’, ফ্ল্যাশ সেলস এবং আরো আকর্ষণীয় অফার। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো প্রতিদিন নির্দিষ্ট সময়ে ‘লাইভ’ ভিডিও প্রোগ্রাম করে বিভিন্ন গিফট ও আকর্ষণীয় অফার দিবে কাস্টমারদের।

প্রিয়শপ এর সিইও আশিকুল আলম খান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চালডাল ডট কম এর সিইও জনাব জিয়া আশরাফ পিকাবো ডট কম এর মরিন তালুকদার এবং এক্সট্রা এর ফাউন্ডার মঞ্জুরুল আলম মামুন।

আগামী ১০ অক্টোবর থেকে দেশীয় ১৪টি প্রতিষ্ঠানের বিশেষ অফার পেতে ক্রেতা সাধারণকে এই প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ভিজিট করতে ও অনলাইনে কেনাকাটার আহবার জানানো হয়।

করোনা  প্রেক্ষাপটে এবারের আয়োজন বিশেষ মাত্রা নিয়ে এসেছে। অনলাইন কেনাকাটা সম্পর্কে একদিকে যেমন অনেক আগ্রহ তৈরী হয়েছে, আবার সাম্প্রতিক সময়ে বেশ কিছু ঘটনার প্রেক্ষিতে অনেক কাস্টমারদের মধ্যে অনলাইন শপিং সম্পর্কে আস্থাহীনতার পরিস্থিতিও তৈরী হয়েছে।

এবারের ‘১০-১০’ আয়োজনে অনলাইন কেনাকাটার ব্যাপারে কাস্টমারদের আস্থা সুদৃড় করাকেই মূল লক্ষ্য হিসাবে নেওয়া হয়েছেI শীর্ষস্থানীয় ও প্রতিথযশা এই ১৪টি দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান কাস্টমারদের স্বার্থ সুরক্ষার নিশ্চিত করার ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতির কথা একই প্লাটফর্ম থেকে সম্মিলিত ভাবে ঘোষণা করছে।

প্রতিষ্ঠানগুলো হলো- রকমারি, আজকের ডিল, চালডাল, ডায়বেটিক স্টোর, প্রিয়শপ, পিকাবো, দ্যামল, বাংলা শপরার্স, স্টাইলিন, এক্সট্রা, লেইসফিতা, বিডিশপ, খাসফুড ও অথবা ডট কম।