নান্দাইলে গম কাঁটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষক

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২২

শাহ্ আলম ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক, নান্দাইল :

রবি শস্যের মধ্যে অন্যতম একটি লাভজনক আবাদ হচ্ছে গম। ময়মনসিংহের নান্দাইলে গম কাঁটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক। এবছর গমের ভাল ফলন হওয়ায় খুশি উপজেলার কৃষকরা। অনুকূল আবহাওয় ও সঠিক সময়ে কৃষকরা জমিতে বীজ বপন করতে সক্ষম হওয়ায় এ উপজেলায় এবার গমের বাম্পার ফলন হয়েছে। এরই মধ্যে পুরোদমে গম কাটা ও মাড়াই শুরু হয়েছে। যেন কৃষকদের দম ফেলার সময় নেই। সকাল থেকে রাত অবধি গম কাঁটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক।

 

নান্দাইলে এ বছর গমের বাম্পার ফলন হয়েছে। কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে নান্দাইলে ৭৫ হেক্টর জমিতে কৃষক গম চাষ করেন। অধিকাংশ জমিতে কৃষক উচ্চ ফলনশীল জাত হিসেবে পরিচিত বারি-৩০,৩২ ও ৩৩ রোপণ করেছেন। এছাড়া বারি-২৫,২৭ ও ২৮ জাতের গমও চাষ করা হয়েছে। গমের ১০টি প্রদর্শনী প্লটও রয়েছে।

অনুকূল আবহাওয়া এবং কৃষি বিভাগের সঠিক তদারকি ও পরামর্শে গম ক্ষেতে কোনো রোগবালাই ছিল না।তাই গমের বাম্পার ফলন হয়েছে।

উপজেলার বীরবেতাগৈর, চরবেতাগৈর, আচারগাঁও, শেরপুর,নান্দাইল,সিংরইল, গাঙ্গাইল,জাহাঙ্গীরপুর,মুশুলী ইউনিয়নসহ অন্যান্য ইউনিয়নেও বিক্ষিপ্তভাবে গমের আবাদ হয়েছে।

সরেজমিন দেখা যায়, উপজেলার সর্বত্রই গম কাটা এবং মাড়াইয়ে ব্যস্ত রয়েছেন কৃষক। গমক্ষেতে বা বাড়ির উঠানে মাড়াই মেশিনের মাধ্যমে গম মাড়াই করছেন তারা।কৃষক-কৃষাণী, বৃদ্ধ,শিশু সবাই গম নিয়ে মেতেছেন।

 

উপজেলার বীরকামট খালী গ্রামের গমচাষি ইলিয়াস কাঞ্চন,আ: মতিন, বাবুল,ই সলাম উদ্দিন,আ:সামাদ,আবু তাহের,ইদ্রিসসহ অনেকেই জানান,গমের বাজার ভালো থাকায় চাষিরা লাভবান হবেন।গম বর্তমান বাজার দর ১ হাজার ২ শত টাকারও বেশি, তাই বিঘা প্রতি প্রায় ১০ হাজার টাকার গম বিক্রি করতে পারবেন বলে জানান কৃষকেরা।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হয়েছে। কারণ এইবার গমে তেমন উল্লেখ্যযোগ্য কোন রোগ- বালাইয়ের আক্রমন হয়নি।চলতি মৌসুমে হেক্টর প্রতি প্রায় ৩.৩ টন হারে ফলন পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।