নান্দাইলে কৃষকদের মাঝে বীজ, সার ও কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২২

শাহ্ আলম ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক, নান্দাইল :

ময়মনসিংহের নান্দাইলে উফশী আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উফশী আউশ ধানের বীজ, সার এবং ৫০% ভর্তুকী মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে প্রণোদনা কর্মসূচীর আওতায় ২০২১-২২ অর্থবছরে খরিপ ১/২০২২- ২০২৩ মৌসুমে আউশ ধানের বীজ বিতরণ উদ্বোধন এবং কৃষকদের হাতে হারভেস্টার মেশিনের চাবি তুলে দেন ময়মনসিংহ-৯ নান্দাইল আসনের সংসদ সদস্য আলহাজ্ব আনোয়ারুল আবেদীন খান তুহিন।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো.হাসান মাহমুদ জুয়েল,উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা জুয়েল, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আনিসুজ্জামান,যুব উন্নয়ন অফিসার ফয়েজ উদ্দিন প্রমুখ।

এর আগে উপজেলা কৃষি অফিস হলরুমে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)
মোহাম্মদ আবুল মনসুরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় এমপি আলহাজ্ব আনোয়ারুল আবেদীন খান তুহিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মো.হাসান মাহমুদ জুয়েল। স্বাগত বক্তব্য রাখেন,উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকী মূল্যে (উন্নয়ন সহায়তা) কার্যক্রমের আওতায় ১জন কৃষকের মাঝে ১টি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়। এবং উপজেলার পৌরসদরসহ ১৩টি ইউনিয়নের ১৫৬০ জন দরিদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে ৫ কেজি আউশ ধানের বীজ,২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার
বিতরণ করা হয়। এতে কৃষকের উৎপাদন খরচ কমবে এবং কৃষক অধিক লাভবান হবেন।