আরব আমিরাতের মঞ্চে বাংলাদেশের ‘জনকের অনন্তযাত্রা’

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

বিনোদন ডেস্ক : বাংলাদেশ ইতিহাসের নির্মম হত্যাকাণ্ড ঘটিত হয়েছিল ৭৫-এর ১৫ আগস্ট। এ দিন বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে ঘাতকরা। সেই হত্যাকাণ্ডের পরবর্তী ঘটনা প্রবাহ নিয়ে মাসুম রেজার রচনা ও নির্দেশনায় নাটক ‘জনকের অনন্তযাত্রা’। যা ইতোমধ্যে সরকারিভাবে দেশের প্রতিটি জেলায় মঞ্চস্থ হয়েছে। পেয়েছে প্রশংসা।

সেই ধারাবাহিকতায় নাটকটি এবার মঞ্চস্থ হলো সংযুক্ত আরব আমিরাতে।

বাংলাদেশ কনসুলেট জেনারেল দুবাই-এর সার্বিক ব্যবস্থাপনায় ও প্রবাসীদের নাট্যদল ‘হিজল নাট্যমঞ্চ’র পরিবেশনায় ৯ সেপ্টেম্বর নাটকটি মঞ্চস্থ হয় আরব বিশ্বের সংস্কৃতির রাজধানী শারজার একটি অডিটোরিয়ামে।

এতে অভিনয় করেছেন দেশের প্রথমসারির বেশ কয়েকজন অভিনেতার পাশাপাশি প্রবাসীরাও। এর মধ্যে আছেন আজিজুল হাকিম, শামছি আরা সায়েকা, রামিজ রাজু, শিবলী আল সাদিক, শাফায়াত উল্লাহ, উচ্ছ্বাস, নাজমুল হক, মেহেদি হাসান, জাহুর হোসাইন শাহীন, জসিম উদ্দিন, পলাশ, নাজমা জর্জ প্রমুখ।

অভিনেতাদের অনবদ্য অভিনয় ও নাটকের বিষয়বস্তু উপস্থিত তিন শতাধিক প্রবাসীর হৃদয়ে নাড়া দিয়েছে।

এ নাটক প্রসঙ্গে মাসুম রেজা বলেন, ‘‘জনকের অনন্তযাত্রা’ শুধু একটি নাটক নয়; বরং বাঙ্গালি জাতির নির্মম ইতিহাস। নাটকটির প্রতিটি চরিত্রের জন্য বাক্যগুলো যখন আমি লিখি তখন নিজেই কান্না করেছি। যে মানুষটি দেশকে স্বাধীন করলো তাকেই হত্যা করা হয়৷ সঙ্গে পুরো পরিবারকে, যেখানে ছিল ১০ বছর বয়সী একজন শিশুও। পরদিন ভোরে পরিবারের সবাইকে সমাধিস্থ করা হয় রাজধানীর বনানী কবরস্থানে। কেবল বঙ্গবন্ধুকে কফিনে করে নিয়ে যাওয়া হয় তার চিরচেনা নিজভূমি টুঙ্গিপাড়ায়। রাষ্ট্রপতিকে তার শেষ শয্যায় শায়িত করা হবে, অথচ ছিল না রাষ্ট্রীয় আয়োজন, কাফনের কাপড়, জানাজা, কোনও কিছুর জোগাড় নেই। তবুও সব ভয়ভীতি উপেক্ষা করে সেদিন ছুটে এসেছিল আশপাশের সাধারণ মানুষ। একজন মুসলমানকে যেভাবে সমাধিস্থ করা হয়, সেভাবেই হয়েছিল পিতার অন্তিম শয়ান।’

এ আয়োজন প্রসঙ্গে কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, ‘৭৫ এর ঘাতকেরা জাতির পিতার দাফন নিয়ে যে নির্মমতা দেখিয়েছিল নাটকটিতে আমরা তা দেখতে পেলাম। হত্যাকাণ্ড ও দাফন নিয়ে ইতিহাস বিকৃতকারীদের জন্য নাটকটি সঠিক জবাব দিচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা মুগ্ধ হয়ে ও বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসার হৃদয় নিয়ে নাটকটি দেখেছে।’