ভারতে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গুজরাট রাজ্যের বিভিন্ন অংশে বজ্রপাতে ২০ জন নিহত হয়েছেন। রোববার (২৬ নভেম্বর) অসময়ের বৃষ্টিপাতের মধ্যে হওয়া বজ্রপাতে এসব প্রাণহানি ঘটে। এ ঘটনায় সমবেদনা জানানোর পাশাপাশি স্থানীয় প্রশাসনকে ত্রাণ কাজ পরিচালনার নির্দেশ দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার (২৭ নভেম্বর) ভারতের স্টেট ইমার্জেন্সি অপারেশন সেন্টারের (এসইওসি) এক কর্মকর্তা জানান, বজ্রপাতে গুজরাটের দাহোদ জেলায় চারজন, ভারুচে তিনজন, তাপিতে দুজন এবং আহমেদাবাদ, আমরেলি, বানাসকাথা, বোটাদ, খেদা, মেহসানা, পঞ্চমহল, সবরকাথা, সুরাট, সুরেন্দ্রনগর ও দেবভূমি দ্বারকায় একজন করে মারা গেছেন।

এসইওসির তথ্যানুসারে, রোববার গুজরাটের ২৫২টি জেলার মধ্যে ২৩৪টিতে বৃষ্টি হয়েছে। সুরাট, সুরেন্দ্রনগর, খেদা, তাপি, ভরুচ ও আমরেলি জেলায় ১৬ ঘণ্টায় ৫০-১১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে- যাতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়া ছাড়াও ফসলের ক্ষতি হয়েছে।

এদিকে, রাজকোটের কিছু অংশে শিলাবৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে এসইওসি। ফসলের ক্ষতির পাশাপাশি প্রবল বৃষ্টিতে কারখানা বন্ধ রাখতে বাধ্য হওয়ায় সৌরাষ্ট্র অঞ্চলের মরবি জেলার সিরামিক শিল্পও ক্ষতির মুখে পড়েছে।

সোমবার বৃষ্টির তীব্রতা কমবে বলে আশা করেছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)। এদিন কেবল দক্ষিণ গুজরাট ও সৌরাষ্ট্রের কিছু অংশে বৃষ্টি হতে পারে বলে জানান আইএমডির আহমেদাবাদ শাখার পরিচালক মনোরম মোহান্তি।