গৌরীপুরের শেখ রাসেল মিনিস্টেডিয়ামে শংকা!

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২২

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি :
ঐতিহ্যবাহী ময়মনসিংহের গৌরীপুর স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে ‘শেখ রাসেল মিনি স্টেডিয়াম’। নির্মাণ করা হয়েছে খেলোয়াড়দের জন্য একটি প্যাভিলিয়ান ভবনও। তবে গ্যালারী ভেঙ্গে চৌচির, উঠে পড়ছে পলেস্তার, বিভিন্ন স্থানে ফাটল ধরেছে। ধসেও গেছে কিছু অংশ। উপজেলা প্রশাসন ও ক্রীড়া সংস্থার আবেদনের প্রেক্ষিতে প্রকৌশল বিভাগ এ গ্যালারীটি ২০১১সনে ব্যবহার অনুপযোগী ও ঝুঁকিপূর্ণ ঘোষণা করেন। গ্যালারীতে টাঙিয়ে দেয়া হয় লাল পতাকাও। দিনদিন গ্যালারীটি ব্যবহারে আরো ঝুঁকি ও প্রাণহানীর শংকা বাড়ছে। তারপরেও নিরুপায় খোদ প্রশাসন!

গত ২৬মার্চ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে হাজারো দর্শকের ঠাঁই হয় ‘ভাঙ্গা গ্যালারী’। অবশ্য ঘোষণা মঞ্চ থেকে উপজেলা একাডেমিক সুপারভাইজার কমল রায় ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার আবু রায়হান শংকা আর আতঙ্কের বিষয়টি স্মরণ করিয়ে দেন দর্শকদের। ঝুঁকিপূর্ণ গ্যালারী থেকে দর্শকদের নেমে আসার অনুরোধও করা হয়েছে একাধিকবার। লালপতাকা আর অনুরোধ উপেক্ষা করে দর্শকরা ঠাঁই নেন এ গ্যালারীতে।

এসময় কুচকাওয়াজ ও শারীরিক কসরত অনুষ্ঠানে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি, বিশেষ অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান ও ইউএনও হাসান মারুফ এবং প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন। উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, এ ভাঙা গ্যালারী নিয়ে আমরা সব সময় আতঙ্কে মধ্যে থাকি। দর্শকদের উম্মাদনায় যেকোনো মুর্হুতে দুর্ঘটনার শংকা রয়েছে।

শুধু জাতীয় দিবস নয়; এমন আতঙ্কের মাঝেই চলে বছরজুড়ে শত টুর্নামেন্ট! গৌরীপুর উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে এ মাঠে বঙ্গবন্ধু আন্তঃউপজেলা গোল্ডকাপ, শেখ রাসেল গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, অনুর্ধ ১৪ ক্রিকেট প্রশিক্ষণ, ফুটবল প্রশিক্ষণ, ময়মনসিংহ জেলা ফুটবল এসোসিয়েশান আয়োজিত আন্তঃ উপজেলা ফুটবল, হা-ডু-ডু খেলা, আন্তঃ স্কুল মাদরাসা ও কারিগরী সমিতির শীতকালীন এবং গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা, ইউএনও গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, অসংখ্য ক্রিকেট টুর্নামেন্ট এ মাঠে অনুষ্ঠিত হয়। এ মাঠে পবিত্র ঈদুল ফিতরে ব্যাচভিত্তিক সংগঠন আন্তঃব্যাচ ক্রিকেট টুর্নামেন্টের নিয়মিত আসর হয়। এসএসসি ৯৭ব্যাচের সংগঠন ক্লাব ৯৭ গৌরীপুরের ক্রীড়া সম্পাদক মো. মুরাদ হোসেন বলেন, তরুণ প্রজন্মকে মাঠে আনার জন্য মাঠটিকে আরো নান্দনিকভাবে সুসজ্জিত করা প্রয়োজন। দৃষ্টিনন্দন গ্যালারী দর্শক বাড়াবে এবং ক্রীড়াবিদদের পদচারণারও বাড়বে।

স্টেডিয়ামে গ্যালারী ঝুঁকিপূর্ণ ও শংকার বিষয়টি তুলে ধরেন উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ইউএনও হাসান মারুফ। তিনি বলেন, এরশাদ সরকার সরকারের আমলে এ গ্যালারীটি উপজেলা পরিষদ থেকে নির্মাণ করা হয়। সমস্যা সমাধানের জন্যে আমরা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করছি।

ময়মনসিংহ-৩ গৌরীপুরের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি বলেন, দ্রুত সময়ের মধ্যেই স্টেডিয়ামের ঝুঁকিপূর্ণ গ্যালারী মেরামত করা হবে। প্রয়োজনে ভেঙে নতুন গ্যালারী নির্মাণ করবো। শেখ রাসেল মিনি স্টেডিয়ামকে অত্যাধুনিকভাবে সুসজ্জিত করা হবে। খেলাধুলার জন্য আর যা যা করার দরকার এ বিষয়ে ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে।