ময়মনসিংহে নারী ও শিশুর নির্যাতন প্রতিরোধে মিডিয়া মোবিলাইজেশন সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:৫২ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

স্টাফ রিপোর্টার : ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) বিকেলে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ হলরুমে নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ ও কিশোর-বালকদের অংশগ্রহণ শীর্ষক মিডিয়া মোবিলাইজেশন সভা অনুষ্ঠিত হয়েছে।

ব্র্যাকের সহযোগিতায় দরিদ্র সমাজ উন্নয়ন সংস্থা ও সেবা ফাউন্ডেশনের উদ্যোগে এই মোবিলাইজেশন সভায় সভাপতিত্ব করেন সেবা ফাউন্ডেশনের কর্মকর্তা বিশিষ্ট কবি মোঃ শামসুল ফয়েজ।

সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন শাহজাদী, ব্র্যাকের ডিভিশনাল ম্যানেজার উজ্জ্বল কুবি, ব্র্যাকের জেলা সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, দরিদ্র সমাজ কল্যান সংস্থার নির্বাহী পরিচালক মোঃ ইমান আলী ও সেবা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোঃ ইউসুফ আকন্দ মজিবুর।

বক্তাগণ বলেন, দেশে ধর্ষনের হার বাড়ছে। ধর্ষন অহরহ হচ্ছে। পিতা-কন্যা, চাচা-ভাতিঝি, ভাই-বোন, মামা-ভাগ্নি, সমাজপতি, ফকির দরিদ্র অসহায় কোন সম্পর্কেই মানছেনা ধর্ষণকারী। বাল্য বিবাহের ফলেও নির্যাতন বাড়ছে। মনে হচ্ছে মাদকের অবাধ অপব্যবহারের কারণেই ধর্ষণ অপ্রতিরোধ্য হয়ে উঠছে। ধর্ষণ প্রতিরোধে সরকার ইতোমধ্যে ধর্ষণকারীর শাস্তি মৃত্যুদন্ডের বিধান চালু করেছেন। সরকারী সংস্থাসমূহের কার্যক্রমের পাশাপাশি সমাজের সর্বস্তরের পুরুষ বালক যুক্ত হয়ে শক্তিশালী নেটওয়ার্ক সৃষ্টির মধ্যদিয়ে নারী ও শিশু ধর্ষণ নির্যাতন প্রতিরোধে ও হ্রাসে কাজ করতে হবে। ব্যাপক ভাবে জনমত সৃষ্টি করতে হবে। এেেত্র সর্বাগ্রে সাংবাদিকদের সোচ্চার হতে হবে।

আশা করছি এই কাজে সাংবাদিকগণ আইন ও বিধিমোতাবেক এগিয়ে আসবেন। বক্তব্য শেষে অংশ গ্রহণকারী সাংবাদিকগণ উন্মুক্ত আলোচনা করেন।

এর আগে ময়মনসিংহ সদর উপজেলায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে করোনা ভাইরাস (কোভিট-১৯) সংকট কালিন দরিদ্র, অটিস্ট্রিক, প্রতিবন্ধি, নারীদের মাঝে ডিগনিটি কিট বিতরণ করা হয়েছে।

নারী শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ এবং কিশোরদের অংশগ্রহনে শনিবার সকালে পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসা হ্রাসকরণ প্রকল্পের আওতায় ব্র্যাকের মাধ্যমে সহযোগিতায় দারিদ্র সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকেকিট বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার মো: সাইফুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন দরিদ্র সমাজ কল্যান সংস্থার নির্বাহী পরিচালক মোঃ ইমান আলী ও সেবা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোঃ ইউসুফ আকন্দ মজিবুর।