ত্রিশালে কিশোর গ্যাং : এসাইনমেন্ট জমা দিতে এসে অফিস কক্ষে হামলার শিকার স্কুল ছাত্র

প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২০

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি :
ময়মনসিংহের ত্রিশালে ভয়ঙ্কর হয়ে উঠছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় অল্প বয়সে শিক্ষার্থীরা জড়িয়ে পড়েছে নানা অপকর্মে। মারামারি, হামলা ও মাদক ব্যবসার সঙ্গেও জড়িয়ে পড়ছে এসব কোমলমতি শিক্ষার্থীরা।

 

রোববার দুপুরে পৌরশহরে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাল্য বিদ্যাপিঠ ত্রিশাল সরকারি নজরুল একাডেমির অফিস কে ঢুকে কিশোর গ্যাং সদস্যরা এসাইমেন্ট জমা দেয়ার সময় রুকনুজ্জামান তাজ নামে নবম শ্রেণির এক ছাত্রকে লোহার পাইপ দিয়ে মাথায় আঘাত করে রক্তাক্ত জখম করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

খোঁজ নিয়ে জানা যায়, গত শনিবার নজরুল মঞ্চের পিছনে কিশোর গ্যাং এর সদস্যরা ছিনতাইকালে ত্রিশাল সরকারি নজরুল একাডেমীর নবম শ্রেণির শিক্ষার্থী রুকনুজ্জামান তাজ বাঁধা দিলে ছিনতাইয়ে ব্যর্থ হয় তারা। এতে তাজের উপর ক্ষুব্ধ হয় গ্যাং এর সদস্যারা।

ওই ঘটনার জের ধরে রোববার দুপুরে রুকনুজ্জামান তাজ স্কুলে এসাইনমেন্ট জমাদানকালে নজরুল একাডেমীর অফিস কক্ষেই কিশোর গ্যাং তার ওপর অতর্কিত হামলার তান্ডব চালায়। আলমগীরের নেতৃত্বে ওই হামলায় অংশ নেয় কিশোর গ্যাং এর জাহাঙ্গীর, রাব্বী, মোজাম্মেল, শাহিক, আনোয়ার ও রিশাত সহ ২০-২৫ সদস্য।

শিক্ষকদের সামনেই ওই হামলা চালায় তারা। পরে উপস্থিত শিক্ষক ও স্থানীয়রা তাজকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

স্থানীয়দের অভিযোগ, নজরুল একাডেমী সংলগ্ন কোর্টভবন এলাকাসহ পৌরশহরের কয়েকটি স্পটে কিশোরগ্যাং সদস্যরা তৎপরতা দেখা যায়। স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় ছাত্রদের সাইকেল, মোবাইল ছিনতাই, চুরিসহ নানা অপকর্মে লিপ্ত থাকে তারা। গ্যাংয়ের অল্প বয়সের কোমলমতি শিক্ষার্থীরা জড়িয়ে পড়ছে মাদকের সঙ্গে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করেও মারাত্মক হামলা করতে দ্বিধাবোধ করছে না তারা। অপকর্মের প্রতিবাদ করলে বা বাঁধা দিলে সাধারন মানুষের ওপর হামলাও চালায় তারা। এদের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসি।

পারিবারিক শিক্ষা ও করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন থেকে শিা প্রতিষ্ঠান বন্ধ থাকা ও নৈতিক শিার অভাবে কিশোররা এমন অপরাধে জড়িয়ে পড়ছে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল। প্রভাবশালীরা তাদের প্রয়োজনে প্রশ্রয় দিচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। যার কারনে এদের বিরুদ্ধে থানা অভিযোগ দিতেও ভয় পান ভোক্তভোগীরা।

স্কুলের প্রধান শিক্ষক একেএম কামরুল হাসান জানান, স্কুলের অফিস কক্ষে হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করছি। স্কুলটি সিসি টিভি দ্বারা নিয়ন্ত্রিত, সিসি টিভি’র ফুটেজের মাধ্যমে হামলাকারীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইউএনও মোস্তাফিজুর রহমান জানান, হামলার ঘটনায় যথাযত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এ শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় কবির বাল্য বিদ্যাপীঠ। স্কুলের সুনাম রয়েছে সারাদেশ ব্যাপী, এর সুনাম অক্ষুন্ন থাকবে। ইতিমধ্যে এ ব্যাপারে আইনি পদক্ষেপ নেয়ার জন্য স্কুলের প্রধান শিক্ষককে নির্দেশনা দেয়া হয়েছে।