নান্দাইলে স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয়েছে সিজারিয়ান অপারেশন

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২০

শাহ্ আলম ভূঁইয়া, প্রধান প্রতিবেদক, নান্দাইল আঞ্চলিক অফিস :

ময়মনসিংহ নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ দিন পরে চালু হলো গর্ভবতী নারীদের সিজারিয়ান অপারেশন ব্যবস্থা। জানাযায় গত সপ্তাহে এক গর্ভবতী অসহায় নারীকে হাসপাতালের ডাক্তারদের নিজ খরচে সিজারিয়ানের অপারেশনে মাধ্যমে দীর্ঘদিন বন্ধ থাকার পর সিজারিয়ান ব্যবস্থা চালু করেন। এতে করে অসহায় দরিদ্র গর্ভবতী নারীদের জেলা পর্যায়ে না গিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্স অল্প খরচে সিজারিয়ান করানোর সুযোগ সৃষ্টি হয়েছে।

তারই ধারাবাহিকায় রবিবার (২২নভেম্বর) আচারগাঁও গ্রামের বাউল শিল্পী ইসলাম উদ্দীনের মেয়ে জেসমিন আক্তার (৩৫) নামে এক নারীকে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে পুত্র সন্তানের জননী হন। অপারেশন থিয়েটারের টিমে ছিলেন গাইনী কনসালটেন্ট ও সার্জন ডাঃ দেলোয়ারা পারভীন ডলি, এনেস্থেসিয়া ডাঃ মারুফা রেহনুমা আজাদ,সহকারি সার্জন ডাঃ কানিজ সুরাইয়া, শিশু চিকিৎসক ডাঃ মঞ্জুরুল হক জুয়েল, ওটি ইনচার্জ শিশির আক্তার। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মাহমুদুর রশিদ।

ডাঃ দেলোয়ারা পারভীন ডলি দীর্ঘ কর্মস্থলে ছিলেন না। অনুপস্থিত থাকার খবরটি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হলে এখন তিনি নিয়মিত হাসপাতালে থেকে সিজারিয়ান অপারেশন করছেন।

নান্দাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুর রশিদ জানান, এখন থেকে নান্দাইল হাসপাতালে নিয়মিত সিজারিয়ান অপারেশন করা হবে। যে সব মা বোনেরা টাকার জন্য সিজারিয়ান অপারেশ করতে পারেনা আমরা বিনামূল্য তা করে দিব।