খাল খননের ফলে ভেকিবিলে বাম্পার ফলন

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

ফুলবাড়িয়া ( ময়মনসিংহ) প্রতিনিধি : খাল খননের ফলে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার সীমানন্তবর্তী কাতলাসেন ভেকিবিল এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা তাদের চলতি আমন মৌসুমে ফলন ভাল হওয়ায় মহাখুশি।

প্রায় ২শ হেক্টর এলাকা জুরে শতশত প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা আমন মৌসুম এলেই বর্ষার কারনে বিলে পানি জমে থাকায় আমন ফসল থেকে বঞ্চিত হতো।

স্থানীয় ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড ২০১৯-২০২০ অর্থ বছরে জাইকার ভেকিবিল খাল খননের একটি প্রকল্প পায়। স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) জাইকা প্রকল্পের কাজটি তদারকি করেন। বিলের পাশ দিয়ে বয়ে যাওয়া ভেকিবিল খাল খনন কাজে সমিতির প্রায় সহশ্ররাধিক সদস্য প্রায় ২হাজার ১শ মিটার খালের খনন কাজ সম্পন্ন করে স্বস্তির নি:শ্বাস ফেলে।

খাল খননে পানি এবারের মৌসুমে পানি জমে না থাকায় স্থানীয় প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা চলতি মৌসুমে বুকভরা আশা নিয়ে আমন ধানের চারা রোপন করেন। এবারই এই প্রথম আমন মৌসুমের ভাল ফলন হওয়ায় কৃষকরা মহা খুশি।

স্থানীয় কৃষকদের দাবী ভেকিবিল খাল আরো প্রায় ৩ কিলোমিটার খনন জরুরী। এ ৩ কিলোমিটার খাল খনন হলে বোর আমন ফলন এবং মাছচাষে এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা লাভ বান হবে।

ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আরিফ রব্বানী ও সাধারন সম্পাদক মোফাচ্চল হোসেন মুক্তা বলেন, ৩ কিলোমিটার খনন হলে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা ফসল আবাদের মাছ চাষে লাভবার ভেকিবল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সকল সদস্য স্বাবলম্বি হবে।