ময়মনসিংহের পাটগুদাম ব্রীজ সংলগ্ন জয়বাংলা চত্বর উদ্বোধন

প্রকাশিত: ১১:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২০

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে মুক্তিযুদ্ধের স্মৃতি রার্থে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য্য নির্মিত জয়বাংলা চত্বর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ময়মনসিংহ নগরীর পাটগুদাম ব্রীজ সংলগ্ন স্থানে ময়মনসিংহ সিটি কর্পোরেশন মেয়র মোঃ ইকরামুল হক টিটুর প্রচেষ্টায় নদের তীরে এ জয়বাংলা চত্বর বিজয়ের ৪৯তম বছর পুর্তির দিনে আনন্দঘন পরিবেশে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এর আগে মেয়র মোঃ ইকরামুল হক টিটুর সভাপতিত্বে আলোচনা সভা হয়। প্রধান অতিথি হিসেবে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ উদ্বোধন করার কথা থাকলেও শেষ পর্যায়ে তিনি রাষ্ট্রীয়কাজে উপস্থিত না থাকায় ভিডিওকলে মেয়র টিটুকে ধন্যবাদ জানান এবং জাতির জনক ও মুক্তযুদ্ধের স্মৃতি তুলে ধরে গুরুত্বপর্ণস্থানে ভাস্কুর্য নির্মাণ করায় অভিনন্দন জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্ণয়নের রোল মডেল। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণসহ বিভিন্নখাতে অভাবনীয় উন্নয়ন হয়েছে। বাংলাদেশের উন্নয়ন বিশ্বকে চমকে দিয়েছে। ঠিক এই মুহুর্তে বিজয়ের ৪৯ বছর পর স্বাধীনতা বিরোধী ও পাকিস্তানের দুষররা দেশকে অস্থিতিশীল করতে ধর্মের নামে বঙ্গবন্ধুর ভাস্কর্যকে মুর্তি হিসাবে আখ্যা দিয়ে প্রবাকান্ড চালাচ্ছে। তিনি বলেন, ভাস্কর্য হলো একটি জাতি বা দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির নিদর্শন।

সৌদি, ইরাক, ইরাম, মিশর, তুরস্কসহ বিভিন্ন মুসলিম প্রধান দেশে ভাস্কর্য রয়েছে। যে মুহুর্তে পাকদের দুষররা বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে নানা মন্তব্য, মিছিল মিটিং করছে ঠিক সেই মুহুর্তে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামূল হক টিটু জয়বাংলা চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস চিত চিত্রকর্ম তুলে ধরায় মেয়রকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে মেয়র টিটু বলেন, জয়বাংলা বাঙ্গালীর চেতনা। এই শ্লোগানে আর জাতির পিতার আদর্শ এবং নির্দেশ মুক্তিযোদ্ধাদেরকে যুদ্ধকালীন সময়ে শক্তি যুগিয়েছে। এই শ্লোগানের শক্তিতেই মুক্তিযোদ্ধারা পাকদের ভারী ভারী অস্ত্র থাকার পরও পরাজিত করেছে। তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় ইতিহাস ও ঐতিহাসিক ভুমিকা নতুন প্রজন্মের কাছে যুগ যুগ ধরে রাখতে জয়বাংলা চত্বর করা হয়েছে। ভবিষ্যতে সিটির গুরুত্বপূর্ণ স্থান ও এলাকায় জাতির জনক, মুক্তিযুদ্ধ, ৭১ এর ঘটনা প্রবাহ নিয়ে আরো ভাস্কর্য নির্মাণ করা হবে।
পরে জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা ময়মনসিংহ সিটি মেয়র ইকরামূল হক টিটুসহ অন্যান্যদের সাথে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জয়বাংলা চত্বর উদ্বোধন করেন।

মহানগর আওয়ামীলীগের সভাপতি এহতেশামুল আলম, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি বিশিষ্ট শিল্পপতি আমিনুল হক শামীম সিআইপি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, প্যানেল মেয়র আসিফ হোসেন ডন। এর আগে স্বাগত বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের সচিব রাজীব কুমার সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন। এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আঃ রব, আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের তত্বাবধায়ক প্রকৌশলীসহ বিভিন্নস্তরের কর্মকর্তা, কর্মচারী জেলা ও মহানগর আওয়ামলীগ ও সহযোগী সংগঠনের নেতৃকৃন্দ উপস্থিত উপস্থিত ছিলেন।