ময়মনসিংহে তরুণ শিক্ষার্থীদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ে প্রশিক্ষণ ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২০

আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে ‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার, তথ্যই শক্তি: দুর্নীতি থেকে মুক্তি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক), ময়মনসিংহ এর আয়োজনে ২৭ সেপ্টেম্বর ২০২০ বেলা ১১:৩০টায় তরুণদের মাঝে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ে সচেতনতা তৈরীসহ আইনটির ব্যাপক প্রচারণা ও ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, বিডি-কিন ময়মনসিংহ সদর এর স্বেচ্ছাসেবক প্রতিনিধি, সনাক-ময়মনসিংহ এর ইয়েস-ইয়েস ফ্রেন্ডস প্রতিনিধিদের অংশগ্রহণে এক অনলাইন ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

তরুণ শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে সম্যক ধারণা প্রদান, তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ, আপিল আবেদন ও অভিযোগ করার প্রক্রিয়া কৌশল শেখানোর মাধ্যমে আইনটির যথাযথ ব্যবহারের সমতা তৈরি এবং ব্যক্তিগতভাবে আইনটির প্রয়োগ ত্বরান্বিত করতে তরুণ শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা এবং তাদের মাধ্যমে সাধারণ জনগণকে আইনটির প্রায়োগিক দিক সম্পর্কে সম্যক ধারণা প্রদানের উদ্দেশ্যে উক্ত প্রশিক্ষণের আয়োজন করা হয়। মূলত অবাধ তথ্য প্রবাহ তৈরী ও তথ্যভিত্তিক ক্ষমতায়নের লক্ষ্যেপূরণের মাধ্যমে সমাজে স্বচ্ছতা-জবাবদিহিতা তথা সুশাসন প্রতিষ্ঠা করা।

তরুণ প্রশিক্ষণার্থীদের অনলাইনভিত্তিক পরিচয় পর্ব শেষে শুরুতেই প্রশিক্ষণে উদ্বোধনী বক্তব্য রাখেন বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সুযোগ্য প্রধান শিক্ষক নাছিমা আক্তার। উক্ত প্রশিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করেন সনাক সভাপতি মীর গোলাম মোস্তফা। ওরিয়েন্টেশনে শুভেচ্ছা বক্তব্য রাখেন টিআইবি ময়মনসিংহ কাস্টারের প্রোগ্রাম ম্যানেজার-সিই, চিত্ত রঞ্জন রায়। তিন ঘন্টাব্যাপী উক্ত প্রশিক্ষণ ও কুইজ প্রতিযোগিতা পরিচালনা করেন টিআইবি এরিয়া ম্যানেজার মুহাম্মদ হাবিবুর রহমান। প্রশিক্ষণ ও কুইজ প্রতিযোগিতায় বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, বিডি কিন এর তরুণ স্বেচ্ছাসেবকবৃন্দ ও ইয়েস-ইয়েস ফ্রেন্ডস প্রতিনিধিসহ মোট ৩৪ জন শিক্ষার্থী সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। প্রশিক্ষণে তথ্য অধিকার আইন ২০০৯ এর বিভিন্ন ধারা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। তথ্য চেয়ে আবেদন ফরম পূরণের কৌশল বিষয়ে ধারণা প্রদান করা হয়। এছাড়াও তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রায়োগে তরুণ শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা বিষয়েও আলোচনা করা হয়।

সমাপণী বক্তব্যে সুযোগ্য প্রধান শিক্ষক নাছিমা আক্তার বলেন, তরুণরা আগামী দিনে জাতির কর্ণধার। তাদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। তিনি আরও বলেন, জনগণ সকল ক্ষমতার মালিক। এই মালিকানা বিষয়ে সচেতন হতে হবে। জনগণের টেক্স এর টাকায় আমরা বেতন পাই। তাই সকলকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। তথ্য প্রদানে গোপনীয়তার সংস্কৃতি ভাঙ্গতে হবে। অবাধ তথ্য প্রবাহ দুর্নীতিরোধে সহায়ক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এমন সুশাসিত সমাজ বিনির্মাণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। সংবাদ বিজ্ঞপ্তি