নান্দাইলে আমন ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণ, দুর্শ্চিন্তায় কৃষকরা

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২০

শাহ্ আলম ভূঁইয়া, প্রধান প্রতিবেদক, নান্দাইল আঞ্চলিক অফিস;

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় আমন ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। ইঁদুর ফসলের ক্ষেত কেটে সাবাড় করে ফেলছে। কোন প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করেও ফল পাচ্ছেন না কৃষক।আর তাই আমন ধানের ক্ষেত নিয়ে দুর্শ্চিন্তায় রয়েছেন তাঁরা। ভুক্তভোগী কৃষকরা চলতি আমন মৌসুমে ধানের উৎপাদন কমে যাবার আশঙ্কা করছেন।

সরেজমিন দেখা গেছে, আমন ধান ক্ষেতে পানি থাকা সত্বেও ইঁদুর কাঁচা ধান গাছ কেটে সাবাড় করছে। ধান গাছ কাটার কারণে জমির অনেক জায়গা খালি হয়ে গেছে। ইঁদুর তাড়ানোর জন্য কৃষক জমিতে কলা গাছের খোল, বাঁশের কঞ্চি,তাল গাছের ডাল ও পলিথিন পুঁতে রেখেছে। কিন্তু এতেও ইঁদুরের ধান কাটা থামছেনা।

বিভিন্ন গ্রামের কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, ইঁদুরের আক্রমণ থেকে বাচঁতে জমিতে বিষটোপ সহ একাধিক পদ্ধতি ব্যবহার করেছেন। কিন্তু কাজ হচ্ছেনা। বীরকামট খালী গ্রামের কৃষক মোশারফ,সোহরাব, উমর ফারুক, বাচ্চু, মাহতাব, রাজাপুর গ্রামের হামিজ উদ্দিন, ফজলুল হক,সাইদুল ইসলাম, রোস্তম আলী,খোকন, আবুল কাশেম,খড়িয়া গ্রামের রেজাউল করিম,জালাল শিকদার, আঃ খালেক, চানমিয়া শিকদার, সুরুজ আলী,ইলিয়াস শিকদার,দ্বিন ইসলাম সহ আরো অনেকেই জানান, তাঁদের জমির ধান ইঁদুর কেটে সাফ করে দিচ্ছে। চেষ্টা করেও ইঁদুর সরাতে পারছেন না। তারা বলেন, ইঁদুর যেভাবে ধান কাটছে তাতে করে এ বছর ধান ঘরে তুলতে পারবো বলে মনে হয়না।

এই বিষয়ে নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা হারুন-অর রশীদ বলেন, কৃষি অফিস এবং কৃষকদের সমন্বিত উদ্যোগের মাধ্যমে এ থেকে উত্তোরণ পাওয়া যেতে পারে। কৃষকদের নিয়ে এ বিষয়ে আমরা ক্যাম্পেইন করবো কিভাবে ইঁদুর নিধন করা যায়। এ বিষয়ে উপ- সহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।
নান্দাইল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে ২২ হাজার ২৭৫ হেক্টর জমিতে আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।