ঢাকা রাউন্ড টেবিল ও ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটি আয়োজন নারী দিবসে অন্যরকম এক নারী সাইকিস্ট

প্রকাশিত: ১১:২৯ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১

স্টাফ রিপোর্টার :

আন্তর্জাতিক নারী দিবসে ময়মনসিংহ বিভাগীয় শহরে সাইকেল র‌্যালি ও বিভিন্ন খেলার মধ্য দিয়ে অন্য রকম একটি দিন কাটালেন ময়মনসিংহের নারী সাইকিস্টরা। সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করতে নারী সাইকিস্টদের নিয়ে বিশেষ আয়োজন করে ঢাকা রাউন্ড টেবিল ও ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটি।

সোমবার সকালে নগরীর শিল্পাচার্য জয়নুল আবেদিন উদ্যানের বৈশাখী মঞ্চে এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।


তিনি বলেন, পৃথিবীতে আমরা নারী-পুরুষ হিসেবে জন্মগ্রহণ করলেও আমাদের সবচেয়ে বড় পরিচয় আমরা মানবজাতি। আর মানবজাতি হিসেবে সৃষ্টিকর্তা আমাদের এই বিশ্বকে গড়ার দায়িত্ব দিয়েছেন।

মেয়র ইকরামুল হক টিটু আরো বলেন, বিশ্বে নারী ও পুরুষের মাঝে যে দেয়াল তৈরি হয়েছে তা পারিপার্শ্বিক কারণে আমরাই তৈরি করেছি। কিন্তু বর্তমানে আমাদের মা-বোনেরা এগিয়ে এসেছেন। নতুন করে জাগরণ সৃষ্টি করেছেন, জয় করতে শিখেছেন। এই জয়ের ধারা অব্যাহত রাখার মানসিকতা যদি থাকে তাহলে আমরা চূড়ান্ত ল্েয পৌঁছে যাব।

ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটির সভাপতি শুভ্র চক্রবর্তীর সভাপতিত্বে ও নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক শাহানাজ পারভিন শানুর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী, জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ও নারী উদ্যোক্তা সৈয়দা সেলিমা আজাদ, প্রাণ-আরএফএল গ্রুপের ম্যানেজার (মার্কেটিং) শরীফ রহমান ফাহিম।
পরে ময়মনসিংহে প্রথমবারের মত শুধু নারীদের অংশগ্রহণে আয়োজিত সাইকেল র‌্যালির উদ্বোধন করেন সিটি মেয়র ইকরামুল হক টিটু। র‌্যালিটি জয়নুল উদ্যানের বৈশাখী মঞ্চের সামনে থেকে শুরু হয়ে কাচিঝুলি, টাউন হল, জিরোপয়েন্টসহ বিভিন্ন সড়ক প্রদণি করে ফের অনুষ্ঠানস্থলে গিয়ে শেষ হয়। এতে ৮০ জন নারী সাইকিস্ট অংশ নেন।


র‌্যালি শেষে বিভিন্ন খেলার আয়োজন করা হয়। এতে বিভিন্ন বয়সী নারীরা আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠেন।
নারীদের সাইকেল র‌্যালি আয়োজক সংগঠন যুব নাগরিক সোসাইটির সভাপতি শুভ্র চক্রবর্তী বলেন, আমরা চাই সর্বেেত্র নিজেদের যোগ্যতায় নারীরা প্রতিষ্ঠিত হক। আজকের পুরো আয়োজনে নারীরাই নেতৃত্ব দিয়েছেন।

সংগঠনটির সহ-সভাপতি ও নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক শাহানাজ পারভিন শানু বলেন, একটা সময় ছিল নারীরা সাইকেল চালাতে গেলে খুব একটা ভালো চোখে দেখা হতো না। কিন্তু এখন অভিভাবকরাই সে ধরনের চিন্তা থেকে বের হয়ে আসছেন। আমরা চাই নারীদের যতগুলো গুণ আছে সেগুলো যেন তারা প্রকাশ করতে পারে।

সাইকেল র‌্যালি ও মিলনোৎসবে মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন সাইকিস্টস পার্টনার ময়মনসিংহ সাইকিস্টস, ভলান্টিয়ার পার্টনার মুক্তাগাছা সাইকিস্টস. ফটোগ্রাফি পার্টনার বিডি কিন ময়মনসিংহ. অনলাইন পার্টনার ঢাকা পোষ্ট, লোকাল ডেলি নিউজ পেপার পার্টনার দৈনিক স্বজন।
সাইকেল র‌্যালী শেষে বৈশাখী মঞ্চে নারী সাইকিস্টদের অংশগ্রহনে গেইম শো ধীরগতির সাইকেল চালানো, পাতিল এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।