ভাষা সৈনিক-মুক্তিযুদ্ধের সংগঠক রফিক উদ্দিন ভূূঁইয়ার মৃত্যু বার্ষিকী ২৩ মার্চ

প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২১

 শাহ আলম ভূঁইয়া :

ভাষা সৈনিক ও ’৭১-এর মহান স্বাধীনতা যুদ্ধে ময়মনসিংহ অঞ্চলের অন্যতম সংগঠক রফিক উদ্দিন ভূঁইয়ার আজ সোমবার (২৩ মার্চ) মৃত্যু বাষির্কী আজ ২৩ মার্চ। তিনি ১৯৯৬ সালের ২৩ মার্চ বাধর্যকজনিত কারণে ইন্তেকাল করেন।

জননেতা রফিক উদ্দিন ভূঁইয়ার নামের ওপর প্রতিষ্ঠিত কয়েকটি সংগঠন ও প্রতিষ্ঠান আলাদা কর্মর্সূচীর মাধ্যমে দিবসটি পালনের কর্মসূচী হাতে নিয়েছে।

রফিক উদ্দিন ভূঁইয়া ময়মনসিংহের নান্দাইল উপজেলার মেরেঙ্গা গ্রামে ১৯২৮ সালের ২৫ জানুয়ারি জন্ম গ্রহণ করেন। মহান স্বাধীনতা যুদ্ধে তাঁর তত্ত্বাবধানে ময়মনসিংহ অঞ্চলের মুক্তিযোদ্ধারা সংগঠিত হয়ে অংশ নেন। এর আগে ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনের বীর সৈনিক হিসেবেও তিনি কাজ করেছেন। সে সময় তিনি ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

দেশ স্বাধীনের পর ১৯৭৩ সালে রফিক উদ্দিন ভূঁইয়া নান্দাইল থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দীর্ঘকাল ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের ওয়াকিং কমিটির অন্যতম সদস্য ছিলেন। তিনি ১৯৫৬ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত ময়মনসিংহ জেলা বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা রফিক উদ্দিন ভূঁইয়া নান্দাইল সদরে মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৯৭২ সালে এলাকাবাসীর সহযোগিতায় শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ ( বর্তমানে সরকারি) প্রতিষ্ঠাতা করেন।
সাদামাটা জীবন ও নীতিবান মানুষ হিসেবে পরিচিত জননেতা রফিক উদ্দিন ভূঁইয়া ১৯৯৬ সালের ২৩ মার্চ বাধর্যকজনিত কারণে ইন্তেকাল করেন।