নকলায় বেক্সিমকো’র তৈরি জ্বরের ঔষধের তীব্র সংকট

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২১

স্টাফ রিপোর্টার, নকলা :

শেরপুরের নকলায় প্রায় মাসাধিক কাল থেকে শহর, গ্রাম ও পাড়া-মহল্লায় প্রতিটি বাড়িতে জ্বর, সর্দিকাশি এবং শরীর ব্যাথার মত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এমতাবস্থায় সংকট দেখা দিয়েছে জ্বর, সর্দিকাশি ও শরীর ব্যাথার জন্য গ্রামের মানুষের কাছে সবচেয়ে বেশি পরিচিত বেক্সািমকো ফর্মাসিউটিক্যালসের তৈরি নাপা, নাপা এক্সট্রা এবং নাপা এক্সটেন্ড ট্যাবলেটসহ নাপা ড্রপ ও নাপা সিরাপের। মানুষ হন্যে হয়ে ঘুরেও ঔষধের দোকানগুলোতে এসবের সন্ধান পাচ্ছেনা।

সরেজমিন অনুসন্ধানে জানা যায়, জ্বর, শরীর ব্যাথা এবং ঠান্ডা জাতীয় সমস্যার জন্য বাজারে বিভিন্ন কোম্পানির প্রচুর ঔষধ থাকলেও গ্রামের মানুষ বেক্সিমকো ছাড়া অন্য কোম্পানির ঔষধ নিতে চাচ্ছেনা। কারণ ওগুলো তাদের কাছে এত পরিচিত নয়। ফলে বিষয়টি নিয়ে জনদুর্ভোগ এখন চরমে।

নকলা পৌরশহরে শহীদ শাহজাহান সুপার মার্কেটের ঔষধ ব্যবসায়ী আব্দুর রফিক জানান, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রতিনিধির কাছে অর্ডার করেও এক মাস ধরে আমরা জ্বর, শরীর ব্যাথা ও সর্দিকাশির ঔষধ পাচ্ছিনা। জনগণ অন্য কোন কোম্পানির ঔষধ নিতে চাচ্ছেনা। নাম প্রকাশে অনিচ্ছুক নকলা পৌরশহরের আরেকজন বিশিষ্ট ঔষধ ব্যবসায়ী জানান, কোম্পানি তাদের ডিমান্ড বাড়ানোর জন্য বাজারে ওইসব ঔষধের কৃত্তিম সংকট সৃষ্টি করে রেখেছে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রতিনিধি শফিক বলেন, বর্তমান সময়ে জ্বর, সর্দিকাশি ও শরীর ব্যাথার মত সমস্যা বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং অচিরেই এ সমস্যার সমাধান হবে বলে তিনি জানান।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা: গোলাম মোস্তফা জানান, বেশ কিছুদিন ধরে বেক্সিমকো কোম্পানির নাপা, নাপা এক্সট্রা ও নাপা এক্সটেন্ড ট্যাবলেটসহ নাপা ড্রপ এবং নাপা সিরাপের সরবরাহ কম। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এগুলো প্যারাসিটামল গ্রুপের মেডিসিন। নকলায় ঔষধের দোকানগুলোতে বিভিন্ন ঔষধ কোম্পানির প্রচুর প্যারাসিটামল গ্রুপের ঔষধ রয়েছে। তাছাড়া বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কতৃপরে সাথে আমাদের কথা হয়েছে। তারা দ্রুত বাজারে ওইসব ঔষধ সরবরাহ করবেন বলে আমাদেরকে আশ্বস্ত করেছেন