ফুলবাড়িয়ার বাজুবিল খাল খননের দাবী দু’পাশের কৃষকের

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২১

ফুলবাড়িয়া ( ময়মনসিংহ) প্রতিনিধি : উপজেলার দেওখোলা বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া বাজুবিলের খালটি ভরাট হওয়ায় খালের পানি এপার থেকে ওপারে যেতে পারছে না। পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় খালের এপারের ভেকিবিলের এবং ওপারের ইচাইল বিলের কৃষকরা তাদের আবাদী আমন এবং বুরো ফসল ঘরে তুলতে পারছে না।

প্রায় ২শ হেক্টর এলাকা জুরে ভেকিবিলের দ্বিতীয় খাল হিসেবে পরিচিত বাজুবিলের খালটি ভরাট হওয়া জাঙ্গালিয়া, দাসবাড়ি, দেওখোলা উত্তর,কালিবাজাইল, মধ্য কালিবাজাইল,কাটাখালি, ইচাইল এলাকার শতশত ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা আমন মৌসুম এলেই অতি বর্ষনে বিলে পানি জমে থাকায় মৌসুমী ফসল ধান থেকে বঞ্চিত হতো। ভরাট হওয়া খালে পানি না থাকায় কৃষকরা তাদের আবাদী বোরো ফসল ঘরে তুলতে পারছে না ।

স্থানীয় ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সদস্য জাঙ্গালিয়া গ্রামের বাসিন্ধা কৃষক জিয়াউল ইসলাম নয়ন বলেন, ভেকিবিলের দ্বিতীয় খাল হিসেবে পরিচিত বাজুবিলের খালটি ভরাট হওয়ার ফলে ভেকিবিলের দেওখোলা অংশসহ ইচাইল বিলের শত শত একর আবাদী ফসলী জমির ফসল ঘরে তুলতে পারছে না খালের দু’পারের কৃষকরা।
স্থানীয়দের দাবী, ফুলবাড়িয়া উপজেলার দেওখোলা বাজারের বাজুবিলের খালের উপর ব্রীজের উপর একটি সুইচ গেইট স্থাপনসহ খাল খনন জরুরী হয়ে পড়েছে। সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষন করেছেন শতশত কৃষক।