নান্দাইলে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণে রোভিং সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, জুন ৮, ২০২২
শাহ্ আলম ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক, নান্দাইল থেকে: 
২০২১-২২ অর্থবছরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় ময়মনসিংহের নান্দাইলে রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বুধবার (৮ জুন) দিনব্যাপী উপজেলা পরিষদ হলরুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুরের সভাপতিত্বে এবং উপসহকারী কৃষি কর্মকর্তা আমিনুল হকের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো.হাসান মাহমুদ জুয়েল।
অনুষ্ঠানের শুরুতেই সেমিনারের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে স্বাগত বক্তব্য রাখেন,  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  মোহাম্মদ আনিসুজ্জামান।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ  মোহাম্মদ নাসির উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান সারোয়ার হাসান জিটু, উপজেলা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শেখ হোসেন সানোয়ার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ফয়েজ উদ্দিন প্রমূখ।
অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ  মোহাম্মদ নাসির উদ্দিন বলেন,আবহাওয়া ও জলবায়ুর সাথে কৃষির সম্পর্ক নিবিড়। তাই আবহাওয়া ও জলবায়ুর সাথে সম্পর্ক রেখেই আমাদের কৃষিকে এগিয়ে নিতে হবে। আর এ জন্য প্রয়োজন আমাদের তথ্য-প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা রাখা।
প্রধান অতিথি মো.হাসান মাহমুদ জুয়েল বলেন, কৃষি উৎপাদন টেকসই করার লক্ষ্যে কৃষকের কাছে কৃষি আবহাওয়া সংক্রান্ত তথ্য পৌঁছে দেয়া, আবহাওয়া ও জলবায়ুর অনুকুল অবস্থাকে কাজে লাগিয়ে ফসল উৎপাদন বৃদ্ধি করা এবং ক্ষতিকর প্রভাবসমূহের সাথে কৃষকের খাপ খাওয়ানোর সক্ষমতা বৃদ্ধি করা উচিত।
সেমিনারে ৫০ জন কৃষক ও কৃষাণী অংশগ্রহণ করেন ।