স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী : বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, জুন ১২, ২০২২

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ ডিবেটিং সোসাইটি জেলা পরিষদের ভাষা শহিদ আব্দুল জব্বার মিলনায়তনে রবিবার সন্ধ্যায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী : বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক সেমিনার ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক ও ময়মনসিংহ ডিবেটিং সোসাইটির চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ। টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ এর উপাধ্যক্ষ মো. মুঈন উদ্দিনের সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী সেমিনার ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন রাষ্ট্র বিজ্ঞানের সহযোগী অধ্যাপক স্বপন কুমার দাস, দৈনিক স্বদেশ সংবাদের সম্পাদক ও সিনিয়র সাংবাদিক শ্রী জগদীশ চন্দ্র সরকার, ময়মনসিংহ প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক মীর গোলাম মোস্তফা, সিনিয়র সাংবাদিক নিয়ামুল কবির সজল, ময়মনসিংহ কমার্স কলেজের অধ্যক্ষ লায়ন মোহাম্মদ এখলাস উদ্দিন খান, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার, মুক্তিযুদ্ধের গল্পের ফেরিওয়ালা বীর মুক্তিযোদ্ধা বিমল পাল, উদীচী শিল্পীগোষ্ঠী ময়মনসিংহ জেলা সংসদের সহসভাপতি মো.আতাউর রহমান, স্বেচ্ছাসেবক ও সংগঠক আলী ইউসুফ, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের মুখ্য সমন্বয়ক কবি স্বাধীন চৌধুরী, রেডিও এনাউন্সার ক্লাবের সভাপতি মো. হারুন-উর-রশিদ। সেমিনার ও আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সোসাইটির মহাসচিব মো. আবুল বাশার এবং অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন যুগ্ম মহাসচিব (প্রশাসন) রায়হান-ই-জাহান খান শুভ।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক ও ময়মনসিংহ ডিবেটিং সোসাইটির চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ তার উপস্থাপিত প্রবন্ধে বঙ্গবন্ধুর শৈশব থেকে শুরু করে রাজনৈতিক পথ পরিক্রমার বিষয়বস্তু সুনিপুন উপস্থাপন করেছেন। তিনি বলেন, প্রবন্ধে আজকের শিশু বা তরুন প্রজন্মের জন্য অনুসরনীয় বঙ্গবন্ধুর জীবন ও আদর্শিক দিকগুলো উঠে এসেছে এবং একইসাথে প্রাবন্ধিক মুক্তিযুদ্ধের বাংলাদেশ অর্জনে নিজে স্বশরিরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে না পারার যে আবেগঘন শব্দচয়ন আমাদের সবাইকে আপ্লুত করেছে।

 

প্রধান অতিথি ময়মনসিংহ ডিবেটিং সোসাইটির এমন আয়োজনের জন্য সোসাইটির সকল সদস্যদের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান। বিশেষ অতিথি আনন্দ মোহন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক স্বপন কুমার দাস বলেন, প্রাবন্ধিক আমার সরাসরি ছাত্র এবং আনন্দ মোহন কলেজে বাঙলা ও ইংরেজি বিতর্কে তার যথেষ্ট কৃতিত্ব রয়েছে। তিনি বলেন, আমরা খুবই আশাবাদী যে আজকের প্রজন্মের ছেলে-মেয়েরা বঙ্গবন্ধু এবং বাংলাদেশ নিয়ে চর্চা করে, বঙ্গবন্ধুর জীবন-দর্শন এবং আদর্শের কথা বলে নিজেদেরকে সেই আদর্শ গায়ে মেখে দেশ-মাটি আর মানুষের জন্য কাজ করতে চায়। ডিবেটিং সোসাইটির এই আয়োজনকে অনন্য উচ্চতার আয়োজন হিসেবে আখ্যায়িত করে সিনিয়র সাংবাদিক শ্রী জগদীশ চন্দ্র বলেন, ফেসবুক আর ইউ-টিউভ এর এইক্ষণে সোসাইটির তরুন সদস্যরা বঙ্গবন্ধুর জীবন-কর্ম নিয়ে সেমিনার আয়োজন করাটা নিঃসন্দেহে প্রসংশীয় এবং সোসাইটি ধন্যাবাদ পাওয়ার দাবীদার। সিনিয়র সাংবাদিক মীর গোলাম মোস্তফা, নিয়ামুল কবির সজল, ময়মনসিংহ কমার্স কলেজের অধ্যক্ষ লায়ন মোহাম্মদ এখলাস উদ্দিন খান, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার, মুক্তিযুদ্ধের গল্পের ফেরিওয়ালা বীর মুক্তিযোদ্ধা বিমল পাল, উদীচী শিল্পীগোষ্ঠী ময়মনসিংহ জেলা সংসদের সহসভাপতি মো.আতাউর রহমান, স্বেচ্ছাসেবক ও সংগঠক আলী ইউসুফ, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের মুখ্য সমন্বয়ক কবি স্বাধীন চৌধুরী, রেডিও এনাউন্সার ক্লাবের সভাপতি মো. হারুন-উর-রশিদসহ অতিথিবৃন্দ সোসাইটির এই সৃজনশীল আয়োজনকে এবং এর সাথে যুক্ত সকল বিতার্কিককে ধন্যাবাদ জানিয়ে এমনতর কাজে তাদের সহযোগিতা অবারিত থাকবে মর্মে আশ্বস্ত করেন।

সেমিনার ও আলোচনা অনুষ্ঠানের সভাপতি সোসাইটির উপদেষ্টা টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ এর উপাধ্যক্ষ মো. মুঈন উদ্দিন অনুষ্ঠানকে সর্বতোভাবে সাফল্যমন্ডিত করার জন্য প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী, বিশেষ অতিথিবৃন্দ এবং সোসাইটির সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। সেমিনার শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীবৃন্দ।

অনুষ্ঠানে সার্বিক কার্যক্রমে ছিল বিতার্কিক আরিফ আহমেদ ফকির, মেহেদী হাসান ইভেন, আব্দুল্লাহ মোহাইমিনুল বন্ধন, নুমান মুহাশ, গোলাম মুশফিকুর রহমান ফরহাদ, আবু শহিদ, সিদরাতুল মুনতাহা প্রমুখ।