হোমিওপ্যাথিক চিকিৎসকদের নামের পূর্বে ডাক্তার লেখা ও উচ্চ শিক্ষার সুযোগসহ বিভিন্ন দাবীতে ময়মনসিংহে স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, জুন ১৪, ২০২২

স্টাফ রিপোর্টার :

হোমিওপ্যাথিক চিকিৎসকদের নামের পূর্বে ডাক্তার লেখা ও উচ্চ শিক্ষার সুযোগসহ বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড কর্তৃক প্রণীত ও প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রী পরিষদ কর্তৃক পাশকৃত হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন-২০২১ অবিলম্বে জাতীয় সংসদে পাশ করার দাবীতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ময়মনসিংহ সর্বদলীয় হোমিও ঐক্য পরিষদ।

গতকাল মঙ্গলবার ময়মনসিংহ সর্বদলীয় হোমিও ঐক্য পরিষদ, বাংলাদেশ ডিএইচএমএস ডক্টরস এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখা, হোমিও ডক্টরস এসোসিয়েশন, হোমিও পেশাজীবী সমিতি (হোপেস) বাংলাদেশ, ময়মনসিংহ হোমিওপ্যাথি মেডিকেল কলেজ ও হাসপাতাল, অধ্যক্ষ ডাঃ এম.এ ইউসুফ স্মৃতি পরিষদ কেন্দ্রীয় কমিটির স্ব-স্ব ব্যানারে মানববন্ধন শেষে ময়মনসিংহ অতিরিক্ত জেলা প্রশাসক পারভেজুর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

উল্লেখ করেন, স্মারকললিপিতে প্রায় ২০০ (দুইশত) বৎসরের অধিক কাল হোমিওপ্যাথিক ডাক্তারগণ হোমিওপ্যাথিক চিকিৎসা বিজ্ঞান বিশ্বে জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার সাথে স্বল্প মূল্যে হোমিওপ্যাথিক চিকিৎসা সেবা দিয়ে আসছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশে হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের কার্যকারিতা ও গ্রহণ যোগ্যতা উপলব্ধি করে ১৯৭২ সালে বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড গঠন করেন এবং তৎকালীন গণতান্ত্রিক সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন সরকারী হাসপাতালে হোমিওপ্যাথিক চিকিৎসক (ডাক্তার) মেডিকেল অফিসার নিয়োগ দিয়েছেন। হোমিওপ্যাতিক প্র্যাকটিশনার্স অর্ডিন্যান্স’ ৮৩ পাশ হওয়ার পর থেকে ডি.এইচ.এম. এস কোর্স এবং বি.এইচ.এম. এস কোর্স সম্পন্ন করে বৈধ কর্তৃপক্ষের নিকট থেকে চিকিৎসক রেজিষ্ট্রেশন সনদ গ্রহণ পূর্বক দেশের আনাচে কানাচে অত্যন্ত বিশ্বপ্তার সাথে নিরলসভাবে চিকিৎসা সেবা দিয়ে আসছে। এমনকি বৈশ্বিক দুর্যোগ কোভিড-১৯ এর মহামারিতেও হোমিওপ্যাথি ডাক্তারবৃন্দ অত্যন্ত সাহসিকতার সাথে চিকিৎসা সেবা চালু রেখেছেন। রেজিষ্ট্রেশন সনদ প্রাপ্ত হোমিওপ্যাথিক ডাক্তারগণ সারা দেশের বিভিন্ন জেলা উপজেলায় তথা ইউনিয়ন পর্যায়ে সর্ব সাধরণের চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন। দেশের মোট জনগণের প্রায় ৩০ ভাগ মানুষ হোমিওপ্যাথিক চিকিৎসা গ্রহণ করে থাকে। যার কারণে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হোমিওপ্যাথিক ডাক্তারদের সরকারী হাসপাতালে মেডিকেল অফিসার পদে চাকুরী সহ হোমিওপ্যাথিক চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। বর্তমানে দেশে ৬৫টি সরকারী স্বীকৃতি প্রাপ্ত বেসরকারী ডি.এইচ.এম.এস মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং ১টি সরকারী মেডিকেল কলেজ ও হাসপাতাল রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আপনার সদিচ্ছায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগীতায় বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেলদ কলেজ ও হাসপাতালে কর্মরত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারীদের ২০১০ সাল থেকে বেতন/ভাতা চালু করা হয়। যা বর্তমানে সংশ্লিষ্ট পদের বিপরীতে স্কেলের (২০০৯) ৫০% হারে পরিশোধ করা হয়েছে। একটি কুচক্রি মহল এহেন উন্নতিতে ঈর্ষান্বিত হয় বিভিন্ন অপপ্রচার সহ নামের পূর্বে “ডাক্তার লেখা যাবেনা” ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। ইতিমধ্যে অন্যান্য অধ্যাদেশের সাথে হোমিওপ্যাথি প্র্যাকটিশনার্স অধ্যাদেশ’ ৮৩ রহিত করা হয়। বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড হোমিওপ্যাথিক চিকিৎসা আইন-২০২১ প্রণয়ন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করেন। যা মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রী পরিষদের সভায় হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন’২১ পাশ করা হয়। বর্তমান হোমিওপ্যাথিক চিকৎসা শিক্ষা আইন’২১ মহান জাতীয় সংসদের অনুমোদনের অপেক্ষায় আছে।

হোমিওপ্যাথিক চিকিৎসকদের নামের পূর্বে ডাক্তার লেখার অধিকার এবং তাঁদের উচ্চ শিক্ষার সুযোগ বজায় রেখে হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন-২০২১, মহান জাতীয় সংসদে অনুমোদন জন্য দাবি জানান।


স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সর্বদলীয় হোমিও ঐক্য পরিষদের আহবায়ক ও বাংলাদেশ ডিএইচএমএস ডক্টরস এসোসিয়েশন ময়মনসিংহ বিভাগীয় সভাপতি ডাঃ পি.কে রাউত রঞ্জন, সর্বদলীয় হোমিও ঐক্য পরিষদের যুগ্ন আহবায়ক ও হোমিও ডক্টরস এসোসিয়েশন ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক ডাঃ আনোয়ারুজ্জামান খান রুমেল, হোমিও পেশাজীবী সমিতির সভাপতি বীরমুক্তিযোদ্ধা ডাঃ মোঃ আব্দুল হেকিম, সাধারণ সম্পাদক ডাঃ গৌরী শংকর মজুমদার, বাংলাদেশ ডিএইচএমএস ডক্টরস এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি ডাঃ মোঃ জাফর আলী, সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আমিনুল ইসলাম (রিংকু), উপদেষ্ঠা ডাঃ প্রবীর কুমার পন্ডিত, উপদেষ্ঠা ডাঃ মোঃ আব্দুল আলীম, ময়মনসিংহ হোমিও কলেজে সাবেক অধ্যক্ষ ডাঃ মাফরুহা পরভীন, ডিএইচএমএস ডক্টরস এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডাঃ নুরে আলম, ময়মনসিংহ হোমিওপ্যাথি মেডিকেল কলেজ ও হাসপাতালের ছাত্র ঐক্য পরিষদের সভাপতি মোঃ আবু ইসহাক সুজন প্রমুখ।

মানববন্ধনকালে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ হোমিওপ্যাথি মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ (চলিত দায়িত্ব) ডাঃ ইব্রাহীম খলিল, সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ মোঃ রফিকুল ইসলাম, অধ্যক্ষ ডাঃ এম.এ ইউসুফ স্মৃতি পরিষদের সহ-সভাপতি মোঃ গোলাম মাহবুব মামুন, সাধারণ সম্পাদক ডাঃ নুরে আলম সিদ্দিকীসহ সর্বস্তরের হোমিও ডাক্তার, হোমিও কলেজের শিক্ষক, ছাত্র/ছাত্রী।