কেন্দুয়ায় অক্সিজেনের অভাবে মরলো এক চাষীর কোটি টাকার মাছ

প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২২

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি :

নেত্রকোণায় প্রতিকূল আবহাওয়ার কারণে পানিতে অক্সিজেন সংকটে এক চাষির প্রায় কোটি মাছ মরে গেছে। এঘটনাটি রোববার (২৮ আগস্ট) সকালে কেন্দুয়া উপজেলার চিরাং বাজার সংলগ্ন সাইফুল আলমের ফিসারী পুকুরের ঘটে।

জানা গেছে, উপজেলার রোয়াইলবাড়ি গ্রামের মৎস্যচাষী সাইফুল আলম চিরাং বাজার সংলগ্ন প্রায় ২৫ একর জায়গা একটি জলাশয় লিজ ( বন্ধক) নিয়ে পাবদা,ঘোলাসাসহ দেশীয় প্রজাতির মাছ চাষ করেন। ইতিমধ্যে মাছগুলো বিক্রয় যোগ্য হয়েছিল। শনিবার থেকে আকাশ ছিল মেঘলা। এ কারণে পানিতে অক্সিজেন স্বল্পতা দেখা দেয়। এতে পুকুরের মাছ মরে ভেসে উঠতে থাকে। এতে প্রায় কোটি টাকার মাছ মরে গেছে। উপজেলা মৎস্য অফিস সুত্রে জানা গেছে, গত কয়দিন ধরে প্রতিকুল আবহাওয়া বইছে। তাছাড়া বিদ্যুৎ সলফতায় পুকুরে ঠিক মত পানি দিতে পারছেন চাষীরা। যেকারণে অক্সিজেন সংকট দেখা দিচ্ছে। বিশেষ করে পাবদা মাছ চাষীরা এই সমস্যায় বেশি সম্মুখীন এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে।

 

মাছ চাষি সাইফুল আলম বলেন, আকাশ মেঘলা ছিল। শেষ রাতে পুকুরের মাছ মরে ভেসে উঠতে দেখি। চোখের সামনেই কোটি টাকার মাছ মরে গেছে। পরে মাছগুলো কিছু অংশ তুলে বাজারে পাঠিয়েছি। বাকি মাছ পুকুরে পচে গেছে। এতে তাঁর কোটি টাকাও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী করেন তিনি। তাঁর ধারণা অক্সিজেনের অভাবে মাছ মরেছে।

এ বিষয়ে উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল আলম জানান, দুর্যোগ পরবর্তী সময়ে পুকুরগুলোতে অক্সিজেনের সল্পতা দেখা দেয়। আবার অনেক সময় বায়ুমন্ডলে যদি কোনো কারণে এসিটিক বাতাস প্রবাহিত হয় আর ঠিক ওই সময়ে বৃষ্টি হলে বৃষ্টির সঙ্গে বাতাসের এসিড মিশ্রিত হয়ে পানিতে পড়ে। আর তখন পানিতে অক্সিজেন সল্পতা দেখা দেয়। ফলে পানি বিষাক্ত হয়ে মাছ মরে ভেসে ওঠে। কেন্দুয়া কয়েকদিন ধরে এ সমস্যা দেখা দিচ্ছে। অন্যরা তেমন ক্ষতি না হলেও সাইফুল আলমের সীমাহীন ক্ষতি হয়েছে বলে জানান এ কর্মকর্তা।