শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষ্যে ময়মনসিংহ বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ

প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

স্টাফ রিপোর্টার : বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস। সারাদেশের ন্যায় ময়মনসিংহে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়। দিনব্যাপী কর্মসূচিসমূহের অংশ হিসেবে সকাল ৭:১৫ মিনিটে নগরীর থানাঘাট বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।


কুয়াশাচ্ছন্ন শীতের সকালে বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে প্রথম শ্রদ্ধা নিবেদন করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। পুষ্পস্তবক অর্পণ পর্বে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি শাহ আবিদ হোসেন, স্থানীয় সরকার বিভাগের পরিচালক ফরিদ আহমেদ, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ আলী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আজিজুর রহমান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) তাহমিনা আক্তার, ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, জেলা আওয়ামীলীগের সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল প্রমুখ অংশগ্রহণ করেন। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা মুক্তিযোদ্ধা সংসদ, ময়মনসিংহের বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রতিনিধিসহ বিভিন্ন স্তরের জনগণ। তারা পুষ্পার্পণ শেষে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থেকে বুদ্ধিজীবীদের প্রতি গভীর সম্মান প্রদর্শন করেন।
দিবসটি উপলক্ষে জেলার সকল মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডাসহ সকল ধর্মীয় উপাসনালয়ে শহিদ বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ
শহিদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে সকল স্কুল, কলেজ, মাদ্রাসাসহ অন্যান্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপস্থিত আলোচকগণ ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে এই দিবসটির গুরুত্ব এবং শহিদ বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধাদের দেশের প্রতি আত্মত্যাগ এবং ভূমিকার কথা তুলে ধরেন।
এ দিবস উপলক্ষ্যে সন্ধ্যায় থানাঘাট বধ্যভূমি স্মৃতিস্তম্ভে মোমবাতি প্রজ্বলন করা হয়। এ সময় সুশীল সমাজের ব্যাক্তিবর্গসহ বিভিন্ন স্তরের জনগণ উপস্থিত ছিলেন।