গনতন্ত্রকে টিকিয়ে রাখতে নির্বাচনের কোন বিকল্প নেই- শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, মে ১১, ২০২২

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি :
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, গনতন্ত্রকে টিকিয়ে রাখতে নির্বাচনের কোন বিকল্প নেই। আওয়ামীলীগ যতবার ক্ষমতায় এসেছে নির্বাচনের অংশগ্রহনের মাধ্যমে জনগনের ভোটে বিজয়ী হয়ে ক্ষমতায় এসেছে। মানুক না মানুক বিএনপি যেহেতু মুখে মুখে গণতন্ত্রের কথা বলে, তাই শেষ পর্যন্ত তারা নির্বাচনে অংশগ্রহন করবে। বিএনপি গতবারও অনেক কথা বলে শেষ পর্যন্ত নির্বাচনে গিয়েছে, তাই এবারও অংশ নিবে নির্বাচনে। সব দলের অংশগ্রহণে একটি অবাধ সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী নির্বাচন হবে অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ। তাই আমি মনে করি এ নির্বাচনে সকল দল অংশগ্রহন করবে।

বুধবার বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের “১৭তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে আয়োজিত দুইদিনব্যাপি অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চে আয়োজিত আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী, ঢাকা বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. এএসএম মাকসুদ কামাল, পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ, ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন ও পৌর মেয়র এবিএম আনিছুজ্জামান,বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, করোনার কারনে আমাদের শিক্ষার্থীরা দুবছরের জন্য পিছিয়ে রয়েেেছ। লেখাপড়ার এই ঘাটতি কাটিয়ে উঠতে আমরা কার্যকরী পদক্ষেপ গ্রহন করছি। সিলেবাস পরিবর্তন করে দ্রত সময়ের কিভাবে এ ক্ষতি কাটিয়ে উঠা যায় সে জন্য নতুন কারিকুলাম তৈরী করা হচ্ছে।

শিক্ষার্থীদেরও এ বিষয়ে মনযোগী হয়ে নিজেকে গড়ে তুলতে হবে। আমাদের পাশ্ববর্তী দেশগুলোর তুলনায় আমাদের শিক্ষার্থীরা বিদেশে শিক্ষার সুযোগ কম পাচ্ছে। তারা স্কলারশিপে অনেক পিছিয়ে তাই স্কলারশিপের জন্য শিক্ষার্থীদের সফটস্কীল শিক্ষায় গুরুত্ব দিতে হবে। নিজেদেরকে তৈরী করতে হবে, নিজের চেষ্টায় মাদকমুক্ত, সন্ত্রাস, ইভটিজিং নারী নির্যাতন, রাগিং মুক্ত একটি পরিবেশ তৈরী করে নিজেকে মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। নিজেকে দক্ষ যোগ্য সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে,বিজ্ঞানমনস্ক মানবিক মানুষ হিসেবে গড়ে উঠতে হবে

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক কবি ছিলেন,নজরুল ছিলেন মানবতার কবি বিদ্রোহের কবি,সাম্যের কবি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে নিয়ে এসে জাতীয় কবির মর্যাদা দিয়েছিলেন কবি কাজী নজরুল ইসলামকে। জাতীয় কবি নিয়ে আজ বাংলাদেশ ধন্য হয়েছে, বঙ্গবন্ধু তাকে নাগরিকত্ব প্রদান করার মাধ্যমে যে সম্মান দিয়েছিলেন তা জাতীয় কবি জীবনের সেরা স্বীকৃতি। জাতীয় কবি ও বঙ্গবন্ধুর মধ্যে এক অসাধারন মিল ছিল তারা দুজনই যা কিছু বৈসম্য তৈরী করেছে তার বিরুদ্ধে যুদ্ধ করেছেন আমরন। তারা কখনো অন্যায়ের কাঝে আপোষ করেননি। ত্রিশালের মানুষ জাতীয় কবিকে ভালবাসত বলেই আজ তার নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।
দীপু মনি আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আজ দেশকে উন্নতির উচু স্থানে নিয়ে গেছে। ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। আজকের রাজনীতি অমুক ভাই তমুক ভাই না আজকে রাজনীতি নিজেকে তৈরী করার রাজনীতি করতে হবে। আজকের এই দেশে অন্য কোন স্লোগান নয় শুধু বঙ্গবন্ধুর স্লোগান হবে। জননেত্রী শেখ ভিশন ২০২১ ঘোষনার সময় সবাই বলেছিল বাস্তবায়ন হবেনা তিনি আজ ভিশন ২০২১ বাস্তবায়ন করে যেভাবে দেখিয়ে দিয়েছেন ২০৪১ সালেও সেই রুপকল্প বঙ্গবন্ধু বাংলাদেশ বাস্তবায়ন করবে।