ভারতের ঝাড়খণ্ডে বিদ্যুৎ আসবে আগামী মার্চ মাস থেকে

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩

স্বজন ডেস্ক :ভারতের ঝাড়খণ্ডে নির্মাণাধীন আদানীর বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ আসবে আগামী মার্চ মাস থেকে। বাংলাদেশে বিদ্যুৎ দেওয়ার জন্য ভারত হতে ডেডিকেটেড সঞ্চালনলাইন নির্মাণ করা হয়েছে। মার্চের মাঝামাঝি সময় হতে বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে। এসব তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ।

মঙ্গলবার (৩ জানুয়ারি) আদানী পাওয়ার লিমিটেড, ভারতের ঝাড়খণ্ডে নির্মাণাধীন ১৬০০ (৮০০ মেগাওয়াট করে ২ ইউনিট) মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এ সময় অন্যান্যদের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রথম ইউনিট হতে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ মার্চের মাঝামাঝি পাওয়া যেতে পারে। আগামী গ্রীষ্মের চাহিদাপূরণে আরও বিদ্যুৎ প্রয়োজন। জ্বালানির বিকল্প উৎসও আমরা খুঁজছি। সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি।

২০১৭ সালের ৫ নভেম্বর বিদ্যুৎ বিভাগ ও আদানী পাওয়ার লিমিটেড, ইন্ডিয়া’র মধ্যে সই করা চুক্তির আওতায় আদানী পাওয়ার লিমিটেড, ইন্ডিয়া কর্তৃক ভারতের ঝাড়খণ্ডে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। ডেডিকেটেড সঞ্চালনলাইন নির্মাণ করা হয়েছে। বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ায় দুইটি সাব-স্টেশন ও অন্যান্য সঞ্চালন কাজ পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) নির্মাণ করেছে।