ফসলের মাঠে কৃষক কাদিরের ভালোবাসায় বঙ্গবন্ধু

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২০

সাইফুল ইসলাম তালুকদার,ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) :
ঈশ্বরগঞ্জ উপজেলা আব্দুল কাদির নামের এক কৃষক শেখ মুজিবের প্রতি অদম্য ভালোবাসায় বঙ্গবন্ধু, স্মৃতিসৌধ, জাতীয় ফুল শাপলা, নৌকা ও মুজিব শত বর্ষের ছবি শৈল্পিক ছোঁয়ায় ফুঁটিয়ে তুলেছেন ফসলের মাঠে ।

মুজিব বর্ষ ও বিজয়ের মাস ডিসেম্বর উপলে ফসলের মাঠে কৃষকের এ শিল্পকর্ম হাজারো মানুষের হ্রদয়ে জায়গা পেয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিসহ প্রতিকৃতি গুলো এঁকেছেন সরিষা ও লাল শাক দিয়ে। সরিষা ফুলের হলুদ রং আর লাল শাকের মিশ্রণে জাতির পিতার অবয়ব যেন জীবন্ত এক শেখ মুজিব।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের আঠারবাড়ি ইউনিয়নের পাড়া খালবলা গ্রামের হাজী তারা মিয়ার ছেলে কৃষক আব্দুল কাদির। নিজের চাষ করা ফসলের মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুঁটিয়ে তুলে জাতির পিতার ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভালোবাসা প্রকাশ করেছেন এ কৃষক।

অন্যরকম সৌন্দর্যময় এই ফসলের মাঠ দেখতে প্রতিদিন ভিড় করছেন হাজারো মানুষ। মানুষের মুখে আব্দুল কাদিরের এ কার্যক্রম প্রশংসিত হচ্ছে।

আব্দুল কাদির বলেন, আমি ৩৩ শতাংশ জমিতে এই শৈল্পিক চাষ করেছি। কোন কিছু পাওয়ার আশায় এ চাষ করিনি। কেবল বঙ্গবন্ধুকে ভালোবাসি বলে এবং বিজয়ের এ মাসে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে আমার এ ছবি আঁকা। মানুষের ভালোবাসায় আমি তৃপ্তি পাই।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, কৃষক আব্দুল কাদির বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ফসলের মাঠে। তিনি আর্থিকভাবে লাভবান না হলেও হাজারো মানুষের প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন জানান, এটি একটি সৃজনশীল কার্যক্রম। বঙ্গবন্ধুকে ভালোবেসে তিনি এ কাজটি করেছেন। তিনি সরকারি প্রণোদনার আওতায় থাকা একজন কৃষক। উপজেলা প্রশাসন তার এসব কাজে সবসময় পাশে থাকবে।