ভোরের সুর্য উঠার আগেই ময়মনসিংহকে পরিচ্ছন্ন নগরী দেখা যাবে

রাত্রীকালিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধনকালে মেয়র টিটু

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২১

স্টাফ রিপোর্টার : ভোরের সুর্য উঠার আগেই ময়মনসিংহকে একটি পরিচ্ছন্ন নগরী হিসাবে দেখা যাবে। সেই লে সিটি কর্পোরেশন কাজ করছে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) উদ্যোগে রাত্রীকালিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন উপলে সিটি কর্পোরেশনের মেয়র ইকারমূল হক টিটু সোমবার নগরীর টাউনহল মোড়ে এক সভায় এ সব কথা বলেন।


এ সময় সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন, প্যানেল মেয়র-১ ও ৭নং ওয়ার্ড কাউন্সিলর আসিফ হোসেন ডন, শামীমা আক্তার, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ডঃ উম্মে আফসারী জহুরা, সুলতানা রাজিয়া, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক হাসান, ৯নং ওয়ার্ড কাউন্সিলর শীতল সরকার, ফজলুল হক উজ্জল, কামাল খান, গোলাম রফিক দুদু, আসাদুজ্জামান বাবু, হাবিবুর রহমান হবি, সংরতি মহিলা কাউন্সিলর হামিদা পারভীন, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) জিল্লুর রহমান, স্বাস্থ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মহাব্বত আলীসহ সিটি কর্পোরেশেনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সিটি কর্পোরেশনের মেয়র টিটু আরো বলেন, ময়মনসিংহকে একটি পরিচ্ছন্ন, আধুনিক ও নান্দনিক নগরী গড়তে এক বছরেরও বেশি সময় ধরে পরিকল্পনা অনুসারে কাজ করছি।

পাইলট প্রকল্পের আওতায় নগরীর ৭,৮ ও ৯ নং ওয়ার্ডকে হাতে নিয়ে রাত্রীকালিন বর্জ ব্যবস্থাপনা কার্যক্রম শুরু করা হয়েছে। এই প্রকল্প সঠিকভাবে বাস্তবায়নের ল্েয টানা একমাস ধরে নগরীর ৭,৮ ও ৯নং ওয়ার্ডের মসজিদের ইমাম, মাদ্রাসা, মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে দফায় আলোচনা চালিয়ে আসছি। এছাড়া নগরীর এই সব এলাকায় প্রচারণা, মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে।

তিনি আরো বলেন, রাত্রীকালিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে জনগণের মাঝে তুলে ধরুন। নিজে পরিস্কার থাকুন অন্য কেউ পরিস্কার পরিচ্ছন্ন থাকতে উদ্বুদ্ধ করুন। সিটি কর্পোরেশনকে আধুনিক, পরিচ্ছন্ন ও মডেল সিটি করতে সহযোগীতা করুন।

রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়ন সঠিকভাবে করা হলে ময়মনসিংহ একটি পরিচ্ছন্ন আধুনিক নগরী গড়ে উঠবে। তিনি আরো বলেন, নগরীর ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড ময়মনসিংহের প্রাণ কেন্দ্র। এই শহরটিকে যাতে প্রতিদিন ভোরবেলা একটি পরিচ্ছন্ন নগরী দেখা যায় সেই লক্ষে রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনার উদ্যোগ নেয়া হয়েছে।

রাত ১০টার পর সিটি কর্পোরেশনের পরিচ্ছকর্মীরা এসে ময়লা নিয়ে যাবে। মেয়র টিটু কঠোর ভাষায় বলেন, দীর্ঘদিন ধরে ব্যাপক প্রচারণা, মাইকিং, লিফলেট বিতরণ শেষে আনুষ্ঠানিকভাবে রাত্রীকালিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করা হলো। এছাড়া আরো কিছুদিন সচেতনামূলক প্রচারণা মাইকিং ও লিফলেট বিতরণ করা হবে। এর পরও নগরবাসি এই নিয়মের বাইরে গিয়ে দিন দুপুরে, যেখানে সেখানে ময়লা ফেলে নগরীকে অপরিচ্ছন্ন করলে তাদের বিরুদ্ধে সিটি কর্পোরেশনের নিয়ম অনুযায়ী আইনী ব্যবস্থা নেয়া হবে।
মেয়র টিটু করোনার ভ্যাকসিন নিয়ে আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতায় উন্নয়নশীল দেশ হওয়ার পরও প্রথমধাপেই বাংলাদেশ টিকা পেয়েছে। ময়মনসিংহবাসিও এই টিকা পেয়েছে। আগামী ৭ ফেব্র“য়ারী এই টিকা প্রদান করা হবে। টিকা নিয়ে নানা অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। নগরবাসির উদ্দেশ্যে তিনি আরো বলেন, কোন ধরণের বিভ্রান্তিতে কান দিবেন না। টিকা গ্রহণের জন্য সুরা অ্যাপসের মাধ্যমে আবেদন করুন। অপপ্রচারে কান না দিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে টিকা নিন সুস্থ্য থাকুন। পরে মেয়র টিটু ইজিবাইক, রিক্সা ও অটোতে প্রচারণা লিফলেট টানিয়ে মোটর শোভাযাত্রাসহ একটি র‌্যালী বের করে। র‌্যালীটি সারা নগরী প্রদণি করে।