আবদুল মতিন খসরুর প্রথম জানাজা বৃহস্পতিবার হাইকোর্ট প্রাঙ্গণে

প্রকাশিত: ১০:২২ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১

স্বজন ডেক্স :

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক আইনমন্ত্রী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু মারা গেছেন। তার প্রথম জানাজা বৃহস্পতিবার হাইকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

এর পর তাকে কুমিল্লার বুড়িচং উপজেলায় নেওয়া হবে। বুড়িচং উপজেলার হাইস্কুল মাঠে তার দ্বিতীয় জানাজা হবে এবং তার নিজ গ্রাম মিরপুরে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

বুধবার আবদুল মতিন খসরুর ব্যক্তিগত সহকারী অ্যাডভোকেট মহিন এ তথ্য জানিয়েছেন। প্রাথমিকভাবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

মতিন খসরু গত ১৬ মার্চ থেকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার থেকে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।

চিকিৎসাধীন অবস্থায় বুধবার ৪টা ৫০ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

গত ১২ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন সুপ্রিম কোর্টের এই জ্যেষ্ঠ আইনজীবী। তিনি বিএনপি সমর্থক প্রার্থী ফজলুর রহমানকে পরাজিত করে সভাপতি নির্বাচিত হন।

সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও শোক জানিয়েছেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, যমুনা গ্রুপের চেয়ারম্যান ও যুগান্তর প্রকাশক অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি।

উল্লেখ্য আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে ১৯৯১ সালে কুমিল্লা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মতিন খসরু। তারপর ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৯ সালে মোট পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে ৭ম সংসদে (১৯৯৬-২০০১) আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমান সংসদে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তিনি।