কাবুল বিমানবন্দরের প্রবেশপথে আত্মঘাতী বোমা হামলা

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২১

আর্ন্তজাতিক ডেক্স : আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশপথে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। সেখানে গোলাগুলিও হয়েছে। তবে, তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা জানা যায়নি। বৃহস্পতিবার পেন্টাগনের প্রেস সচিব এ তথ্য জানিয়েছেন।

বিবিসি অনলাইন জানিয়েছে, বিমানবন্দরের যে প্রবেশপথটিদে ব্রিটিশ সেনারা অবস্থান করছে, সেখানেই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সন্ত্রাসী হামলার হুমকির পর বিমানবন্দরের যে তিনটি প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছিল তার মধ্যে এটি একটি ছিল।

বিস্ফোরণকালে ওই প্রবেশপথে হাজার হাজার আফগান জড়ো হয়েছিলেন। তালেবান আফগানিস্তান দখলের পর এসব মানুষ কাবুল ছাড়তে বিমানবন্দরে প্রবেশের অপেক্ষায় ছিলেন।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেনকে বিস্ফোরণের খবর জানানো হয়েছে। ওই সময় নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বৈঠক করছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

কাবুল বিমানবন্দর সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকিতে আছে উল্লেখ করে বৃহস্পতিবার সকালেই অনেকগুলো দেশ তাদের নাগরিকদের সেখানে না যাওয়ার জন্য সতর্ক করেছিল।  যারা বিমানবন্দরটির সামনে অবস্থান করছেন তাদের অবিলম্বে ওই এলাকা ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছিল। পেন্টাগন জানিয়েছিল, ইসলামিক স্টেট (আইএস) কাবুল বিমানবন্দরের সামনে অপেক্ষারতদের ভিড়ে আত্মঘাতী বোমা হামলা চালাতে পারে।