কঙ্গোর বিমানবন্দরের দায়িত্বে বাংলাদেশের নারী শান্তিরক্ষী

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২০

আর্ন্তজাইতক ডেক্স : আফ্রিকার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর মনুস্কো বিমানবন্দর সুরক্ষার দায়িত্ব পালন করছে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যোগ দিতে দেশটিতে যাওয়া বাংলাদেশ পুলিশের একমাত্র ফিমেল ফর্মড পুলিশ ইউনিট (এফপিইউ)। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া ও পিআর) মো. সোহেল রানা।

এতে বলা হয়, জাতিসংঘের শান্তিরক্ষা মিশন কর্তৃক পরিচালিত মনুস্কো বিমানবন্দরটি সেখানকার একটি গুরুত্বপূর্ণ স্থাপনা। যার সুরক্ষার দায়িত্ব পেয়ে এবং সেটিকে সুরক্ষিত রাখতে পেরে অত্যন্ত গর্বিত বাংলাদেশ পুলিশের নারী শান্তিরক্ষীরা।

আরো বলা হয়, ডিআর কঙ্গোর এ বিমানবন্দরটি বাংলাদেশ থেকে প্রায় সাড়ে ৮ হাজার কিলোমিটার দূরে অবস্থিত। ব্যানএফপিইউ-১, রোটেশন-১৪ এর শান্তিরক্ষী পুলিশ সদস্যরা বর্তমানে এ বিমানবন্দরটির নিরাপত্তার দায়িত্বে রয়েছে।

রোটেশনের কমান্ডার মেরিনা আক্তার বলেন, তাদের দেশের মাটিতে যেমন অত্যন্ত গর্ব ও মর্যাদার সঙ্গে দায়িত্ব পালন করেছেন, তেমনি এখন জাতিসংঘের পতাকাতলেও বিদেশের মাটিতে গর্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন। ডিআর কঙ্গোর এ বিমানবন্দরটির নিরাপত্তা নিশ্চিত করা তাদের জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ। তারা তাদের দায়িত্ব সফলভাবে পালন করে বরাবরের মতো সফল হবেন বলে তিনি আশাবাদী।

কঙ্গোবাসীর জন্য শান্তির অভিপ্রায়ে জাতিসংঘের ম্যান্ডেট মেনে তারা কাজ করে চলেছেন বলেও জানান মেরিনা আক্তার।