ময়মনসিংহ শিক্ষাবোর্ডে এইচএসসিতে অংশ নিচ্ছে ৭০ হাজার ৯৪১ পরীক্ষার্থী

সবচেয়ে বেশি পরীক্ষার্থী ময়মনসিংহে সবচেয়ে কম পরীক্ষার্থী শেরপুরে

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২১

মো: কামাল হোসেন : বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশের ১১টি শিক্ষা বোর্ডে শরু হচ্ছে এইচ.এস.সি ও সমমান পরীক্ষা। এবার সারদেশে পরীক্ষায় অংশ নিবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্খী। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা মন্ত্রণালয়

 

কোভিডের ধাক্কায় গতবার পরীক্ষায় বসা হয়নি এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের। আর এবার প্রায় ২ বছর ৮ মাস পর এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের পরীক্ষায় মুখর হবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে কোভিডের কারণে এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। পরীক্ষা হবে দেড় ঘণ্টায়।

 

১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে আসন্ন এইচএসসি পরীক্ষায় ২৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭০ হাজার ৯৪১ জন পরীক্ষার্থী অংশ নিতে যাচ্ছে।

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে ময়মনসিংহ জেলা থেকে এবং সবচেয়ে কম পরীক্ষার্থী শেরপুর জেলার। ২ ডিসেম্বর থেকে পরীক্ষা শুরু হয়ে শেষ হবে আগামী ৩০ ডিসেম্বর।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের তথ্যমতে, এবারের এইচএসসি পরীক্ষায় ময়মনসিংহের ১৩৪টি প্রতিষ্ঠান থেকে মোট ৩৫ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী ৩৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে ১৭ হাজার ৯৯৭জন ছাত্র এবং ১৭ হাজার ৫৯৮ জন ছাত্রী।

নেত্রকোনার ৪৩টি প্রতিষ্ঠান থেকে মোট ১২ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে ৫ হাজার ৬৮৪জন ছাত্র এবং ৬ হাজার ৭৫৩ জন ছাত্রী।

জামালপুর জেলার ৭৫টি প্রতিষ্ঠান থেকে মোট ১৪ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী ২২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৬ হাজার ৮১৪জন ছাত্র এবং ৭ হাজার ৫১৬ জন ছাত্রী।

শেরপুর জেলার ২৯টি প্রতিষ্ঠান থেকে মোট ৮ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী ৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৪ হাজার ১৩৫জন ছাত্র এবং ৪ হাজার ৪৪৪ জন ছাত্রী।

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনা মতে স্বাস্থ্যবিধি মেনে সব কেন্দ্রে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করি আমরা ভালোভাবেই পরীক্ষা নিতে পারবো। বোর্ডের একাধিক ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে সেইসাথে পরীক্ষা চলাকালীন সময়ে বোর্ডে কন্ট্রোলরুম চালু থাকবে, যেকোন জরুরি পরিস্থিতি মোকাবেলায় আমরা তড়িৎ ব্যবস্থা নিব।