দাবানলে আলজেরিয়ায় সেনাসহ ৪২ জনের মৃত্যু

প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২১

স্বজন ডেক্স : দাবানলে আলজেরিয়ায় ২৫ সেনাসহ ৪২ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে। মঙ্গলবার ওই মৃত্যুর ঘটনাগুলো ঘটে।

সোমবার রাত থেকে আলজেরিয়ার উত্তরাঞ্চলীয় বনাঞ্চলগুলোতে কয়েক ডজন পৃথক দাবানল শুরু হয়, এতে রাজধানী আলজিয়ার্সের পূর্বাঞ্চলীয় পর্বতময় কাবিলি অঞ্চল ঘন ধোঁয়ায় ঢাকা পড়ে। আগুন নিয়ন্ত্রণে আনতে সহায়তা করার জন্য সেনাদের সেখানে মোতায়েন করা হয়েছিল।

মঙ্গলবার রাতে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে কথা বলার সময় দেশটির প্রধানমন্ত্রী আয়মান বেন আব্দুররহমান জানিয়েছেন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে, এদের মধ্যে ২৫ জন সামরিক বাহিনীর সদস্য। খবর রয়টার্সের

আগুন লাগানোর জন্য অগ্নিসংযোগকারীদের দায়ী করে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলজুউদ বলেছেন, বিভিন্ন এলাকায় প্রায় ৫০টি দাবানল একযোগে শুরু হওয়ার পেছনে কেবল অপরাধীদের হাতই থাকতে পারে।

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের বায়ুমণ্ডল পর্যবেক্ষক বলেছিল, তাপদাহের কারণে তুরস্ক ও গ্রিসের বনগুলো বিশাল আগুনে ছেয়ে যাওয়ায় ভূমধ্যসাগরীয় অঞ্চল একটি দাবানলের হটস্পটে পরিণত হয়েছে।

কাবিলির তাইজি ওজৌ অঞ্চলের বাসিন্দারা জানিয়েছেন, সেনাদের মৃত্যু হয়েছে পৃথক এলাকায়। তাদের মধ্যে কয়েকজন আগুন নেভাতে গিয়ে এবং বাকিরা ছড়িয়ে পড়া আগুনের মধ্যে আটকা পড়ে মারা যান।

আরও অনেক সেনা আগুনে পুড়ে গুরুতর আহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেশ কিছু বাড়ি পুড়ে গেছে। পরিবারগুলো হোটেল, যুব হোস্টেল ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকাগুলোতে গিয়ে আশ্রয় নিয়েছে। ঘন ধোঁয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে দমকল কর্মীদেরও সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন তারা।