ভারতের মণিপুরে নতুন করে সহিংসতায় নিহত ৩

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৩
আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মণিপুর রাজ্যে আবারও ছড়িয়ে পড়ছে জতিগত সহিংসতা। কাংপোকপি জেলায় শুরু হওয়া এই ঘটনায় অন্তত তিনজন নিহত হয়েছেন। অতর্কিত হামলা চালিয়ে তাদের হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে। এসময় কুকি-জোমি সম্প্রদায়ের তিন গ্রামবাসী একটি গাড়িতে চড়ে যাচ্ছিলেন। কাংপোকপি জেলার ইরেং নাগা গ্রামের কাছে পৌঁছালে তাদের ওপর হামলা চালায় একদল বন্দুকধারী।

নিহত তিনজনের নাম সাতনিও তুবোই, এনগামিনলুন লুভুম এবং এনগামিনলুন কিপগেন। হামলাকারীদের ধরতে এলাকায় চিরুনি অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী।

মণিপুরে বিগত চার মাসেরও বেশি সময় ধরে সংঘাত চলছে। এতে এ পর্যন্ত ১৬০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন। ঘরছাড়া হয়েছে ৫০ হাজারেরও বেশি মানুষ।

গত ২৯ ও ৩১ আগস্ট উপজাতীয় কুকি এবং প্রভাবশালী মেইতিদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে আটজন নিহত হন। এসময় ইন্ডিয়া রিজার্ভ ব্যাটালিয়নের তিন কর্মীসহ আহত হন দুই ডজনেরও বেশি মানুষ।।

জাতিগত এই সংঘাতের রাজনৈতিক সমাধান খুঁজতে জোর প্রচেষ্টা চালাচ্ছে সরকার। এমনকি এর জন্য মণিপুরের বিদ্যমান পার্বত্য পরিষদগুলোকে বৃহত্তর স্বায়ত্তশাসন দিতে কেন্দ্রের কাছে রাজ্য সরকার প্রস্তাব পাঠিয়েছে বলেও শোনা গেছে।

সংশ্লিষ্ট সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছে, স্বতন্ত্র প্রশাসন বা কুকিরা যে ধরনের দাবিই তুলুক না কেন, সরকার বা রাজ্যের বাকি জনগোষ্ঠীর কাছে তা গ্রহণযোগ্য নয়। তবে আমরা পার্বত্য উপজাতিদের সমস্যাগুলো সমাধান করতে প্রস্তুত।