১৩ ইসরায়েলিসহ ১৭ জিম্মিকে মুক্তি দিলো হামাস

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের ১৩ বন্দিসহ মোট ১৭জনকে  মুক্তি দিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র প্রতিরোধী গোষ্ঠী হামাস। বাকি চারজন চাই নাগরিক। চারদিন যুদ্ধবিরতি চুক্তির আওতায় ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রসের কাছে বন্দিদের হস্তান্তর করেছে হামাস। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে এই জিম্মিদের মুক্তি দেওয়ার কথা থাকলেও তাতে সাত ঘণ্টা বিলম্ব হয়েছে। এই প্রসঙ্গে হামাস বলছে, ইসরায়েল যুদ্ধবিরতির শর্ত লঙ্ঘন করেছে এজন্য এই বিলম্ব।

তবে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে চলমান যুদ্ধবিরতি নিয়ে যে বৈরিতা তা  শনিবার কাতার এবং মিশরের মধ্যস্থতায় সমাধান করা হয়। ইসরায়েল এখন তার কারাগার থেকে ৩৯ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে বলেছেন ১৩ ইসরায়েলি এবং চার বিদেশি নাগরিককে আইসিআরসিতে হস্তান্তর করা হয়েছে।,

আল জাজিরার হামদহ সালহুত, অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে জানিয়েছে, মুক্তিপ্রাপ্ত ১৭ জনকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার জন্য দক্ষিণ ইসরায়েলের একটি বিমানঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। যেখান থেকে তাদের অতিরিক্ত চিকিৎসা ও মানসিক পরীক্ষার জন্য তেল আবিবের বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মুক্তি পাওয়া ইসরায়েলি বন্দীদের মধ্যে ছয়জন প্রাপ্তবয়স্ক নারী এবং সাতজন শিশু ও কিশোর রয়েছে। ৫০ দিন বন্দি থাকার পর জিম্মিদের মুক্তি দেওয়া হয়েছে।

গত শুক্রবার ইসরায়েলের সঙ্গে হামাসের চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। এই চুক্তির আওতায় বিরতির প্রথমদিন ১৩ ইসরায়েলিসহ ২৪ বন্দিকে মুক্তি দেওয়া হয়।