কুড়িগ্রামে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৬ ডিগ্রি রেকর্ড

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২০

স্বজন ডেক্স : কুড়িগ্রামে শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৬ ডিগ্রি । এ দিন সকাল ৯টায় জেলার রাজারহাটের কৃষি ও সিনপটিক আবহাওয়া পর্যবেক্ষণাগার সর্বনিম্ন তাপমাত্রা  রেকর্ড করেছে।

গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা ৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমেছে। ফলে মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে জানিয়েছেন কৃষি ও সিনপটিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার। শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস।

ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, এবার আবহাওয়ায় কিছুটা বৈপরীত্য লক্ষ্য করা যাচ্ছে। গত দুইদিন ধরে তাপমাত্রা কমতে  থাকলেও ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যাচ্ছে। আকাশে মেঘ না থাকায় সকালে দেখা যাচ্ছে সূর্যের মুখ। দিনভর পাওয়া যাচ্ছে আলো। ফলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসে উঠছে। তবে উত্তর দিক থেকে হিমেল হাওয়া বয়ে আসায় সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে বেশি।

এ পরিস্থিতিতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে নদ-নদী মধ্যবর্তী দ্বীপচর ও তীরবর্তী চর গ্রামের মানুষ। এসব এলাকায় বসবাসকারী অধিকাংশ মানুষ অতিদরিদ্র হওয়ায় প্রয়োজন অনুযায়ী শীতবস্ত্রও কিনতে পারছে না। ফলে কষ্ট পাচ্ছেন।