বৃহস্পতিবার সাংবাদিক রোজিনার জামিন শুনানি

প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, মে ১৯, ২০২১

স্বজন ডেক্স : প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি চুরি ও অফিসিয়াল সিক্রেটস আইনে করা মামলায় বৃহস্পতিবার জামিন শুনানির জন্য দিন ধার্য রয়েছে। ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লার আদালতে (ভার্চুয়াল) এ জামিন শুনানি অনুষ্ঠিত হবে।

এদিকে, জাতীয় প্রেসক্লাবে ও ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ একাধিক প্রতিবাদ সমাবেশে রোজিনার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন সাংবাদিক সমাজ। পাশাপাশি সচিবালয়ে আটকে রেখে তাকে হেনস্তা করার সঙ্গে জড়িতদের শাস্তির দাবিও জানানো হয়।

চলমান আন্দোলন ও প্রতিবাদ সমাবেশের মধ্যেই রোজিনার বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে করা মামলার তদন্তভার বুধবার পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) ওপর ন্যস্ত করা হয়েছে। এখন ঢাকা মহানগর গোয়েন্দা শাখা মামলা তদন্ত করবে।

এর আগে মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিম পুলিশের করা রিমান্ড আবেদন নামঞ্জুর করে জামিন শুনানির জন্য ২০ মে দিন ধার্য করেন।

পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার রোজিনা ইসলাম সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। সেখানে বেলা তিনটা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ৫ ঘণ্টার বেশি সময় তাকে একটি কক্ষে আটকে রেখে শারিরীক ও মানষিকভাবে হেনস্তা করা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। রাত ৯টার দিকে তাকে সচিবালয় থেকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। পরে রাতে রোজিনার বিরুদ্ধে ফৌজদারি দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় শাহবাগ থানায় মামলা করা হয়।