সোমবার থেকে কঠোর লকডাউন, সরকা‌রি-বেসরকা‌রি অ‌ফিস বন্ধ : বিজিবি ও পুলিশ থাকবে মাঠে

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, জুন ২৫, ২০২১

স্বজন ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ রোধে সোমবার (২৮ জুন) থেকে সাত দিনের জন‌্য সারা দেশে কঠোর লকডাউন শুরু হচ্ছে। এসময় বিজিবি ও পুলিশ মাঠে থাকবে। প্রয়োজনে সেনাবাহিনী নামতে পারে সরকার।’

জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি কারণ ছাড়া ঘর থেকে কেউ বের হতে পারবেন না। বিধি-নিষেধের বিষয়ে আরও বিস্তারিত জানিয়ে শনিবার (২৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হবে।

শুক্রবার (২৫ জুন) তথ‌্য মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এক বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানিয়েছেন।

সোমবার থেকে সাত দিনের কঠোর লকডাউন আরোপের সত‌্যতা নিশ্চিত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি শুক্রবার রাতে জানান, ‘প্রধান তথ‌্য কর্মকর্তার এ সংক্রান্ত বক্তব‌্য ঠিক আছে। করোনার সংক্রমণ রোধে আমরা সোমবার থেকে সাত দিনের জন‌্য কঠোর বিধি-নিষেধ আরোপ করছি। দরকার হলে লকডাউনের মেয়াদ আরও বাড়বে। এ সময় বিধি-নিষেধ কঠোরভাবে পরিপালন করা হবে। বিজিবি ও পুলিশ থাকবে। প্রয়োজনে সেনাবাহিনী মাঠে নামতে পারে।’

তিনি আরও বলেন, ‘কঠোর লকডাউনের সময় জরুরি পণ‌্যবাহী বাহন ছাড়া সব ধরনের যানবাহনের চলাচল বন্ধ থাকবে। অ‌্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে ব‌্যবহৃত যানবাহন শুধু চলাচল করতে পারবে। গণমাধ্যম এ বিধি-নিষেধের আওতাবহির্ভূত থাকবে।

এর আগে করোনার বিস্তার রোধে সারা দেশে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ ‘শাটডাউনের’ সুপারিশ করেছে করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। আগের দিন বুধবার রাতে কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। কমিটির সুপারিশ ইতোমধ্যে স্বাস্থ‌্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

কমিটির সভাপতি মোহাম্মদ সহিদুল্লা সাংবাদিকদের জানান, শাটডাউন মানে জরুরি সেবা ছাড়া সবকিছুই বন্ধ রাখার কথা বোঝানো হয়েছে।

দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চলতি বছর প্রথমে ৫ এপ্রিল থেকে ৭ দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করে সরকার। পরে তা আরও দুই দিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়। পরে লকডাউনের মেয়াদ ৮ দফা বাড়িয়ে ১৫ জুলাই পর্যন্ত করা হয়। এর পাশাপাশি স্থানীয় পর্যায়েও বিভিন্ন এলাকায় কঠোর বিধি-নিষেধ চলছে। এই বিধি-নিষেধ চলছে সারা দেশে। তার মধ্যে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ঢাকার আশপাশের সাতটি জেলায় কঠোর লকডাউন দেওয়া হয়। এ অবস্থার মধ্যে করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সারা দেশে সম্পূর্ণ শাটডাউনের সুপারিশ করে। তারই পরিপ্রেক্ষিতে সোমবার থেকে কঠোর লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।