সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব ও অপতথ্য প্রতিরোধে ময়মনসিংহে মানববন্ধন ও গোলটেবিল আলোচনা

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৪

স্টাফ রিপোর্টার : সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব ও অপতথ্য প্রতিরোধে করনীয় পরিপ্রেক্ষিত ময়মনসিংহ প্রতিপাদ্যকে সামনে রেখে ২০ মার্চ বুধবার সকাল ১০টা ময়মনসিংহ জেলা পরিষদ এর সামনে বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ডেভেলপমেন্ট (সাকমিড) এবং তৃনমূল উন্নয়ন সংস্থা (টিইউএস) এর আয়োজনে একটি মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।
তৃনমূল উন্নয়ন সংস্থার নির্বাহী এবং ময়মনসিংহ এডাব এর সভাপতি খন্দকার ফারুক আহমেদ এর সভাপতিত্বে একটি মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশটির সঞ্চালনা করেন টিইউএস এর প্রোগ্রাম ডিরেক্টর ইবনুল সাঈদ রানা, সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সাকমিড এর প্রোগ্রাম অফিসার মাহবুবা আহমেদ রোজী। শুভেচ্ছা বক্তব্য রাখেন শাপলা (এসএপিএলএ) প্রধান নির্বাহী মো: আলমগীর হোসেন। কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ এর ময়মনসিংহ জেলা সভাপতি এডভোকেট আবুল কাশেম। সমাবেশে বক্তারা মিডিয়ার মাধ্যমে যে কোন খবর প্রচারের আগে সত্য মিথ্যা যাচাই করে নেয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন। মিথ্যা খবর যে কোন উন্নয়ন কর্মসূচীকে ব্যাহত করে। যে কোন খবরের সত্য মিথ্যা যাচাই করে ফেসবুক, হোয়াটসএপ, মেসেঞ্জারে বা যে কোন গনমাধ্যমে শেয়ার করার প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়। যেকোন খবর প্রচার করার সতর্কতা ও সচেতনতার আহবান জানানো হয়।


মানববন্ধন শেষে জেলা পরিষদ হলরুমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় করণীয় পরিপ্রেক্ষিত ময়মনসিংহ বিষয়ে একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।
গোলটেবিল আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন তৃণমুল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক খন্দকার ফারুক আহমেদ, যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব সম্পর্কে বক্তব্য রাখেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা শেখ মাহাবুল হোসেন রাজীব, ভয়েস অফ আমেরিকার ব্রডকাস্ট নাসরিন হুদা বিথি, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রদান শিক্ষক নাছিমা আক্তার, বাংলাদেশ মহিলা পরিষদ ময়মনসিংহ শাখা সভাপতি মনিরা বেগম, ময়মনসিংহ রির্পোটার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, এডভোকেট আবুল কাশেম, যমুনা টেলিভিশনের সাংবাদিক হোসাইন সাহিদ, সাকমিড এর সিনিয়র গ্রোগ্রাম অফিসার সাইদুল ইসলাম, প্রোগ্রাম অফিসার মাহবুবা আহমেদ রোজী প্রমুখ।